| প্রচ্ছদ

লক্ষ্য টাইগারদের স্থায়ী সফলতা: ডমিঙ্গো

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৫৮ বার। প্রকাশ: ২১ অগাস্ট ২০১৯ ।

বাংলাদেশ জাতীয় দলের নতুন প্রধান কোচ রাসেল ক্রেইগ ডমিঙ্গো মঙ্গলবার বিকেল ঢাকায় পৌছেছেন। বুধবার বাংলাদেশ দলের দায়িত্ব বুঝে নিয়েছেন তিনি। আফগানিস্তান সিরিজের ক্যাম্প আরও দু'দিন আগে শুরু হয়েছে। এবার কোচের অধীনে কাজ করবেন সিনিয়র-জুনিয়র ক্রিকেটাররা। বাংলাদেশ দলের কোচ হয়ে আনুষ্ঠানিকভাবে বুধবার সংবাদ মাধ্যমের সঙ্গে প্রথম কথা বললেন দক্ষিণ আফ্রিকার সাবেক কোচ ডমিঙ্গো। জানালেন, বাংলাদেশ ক্রিকেট দল যাতে স্থায়ীভাবে সফলতা পায় সেই পথ তৈরি করবেন তিনি।

রাসেল ডমিঙ্গো বলেন, 'আমার কথা শোনার জন্য অনেকেই বেশ আগ্রহী মনে হচ্ছে। বিভিন্ন পর্যায়ে কোচিং করানোয় আমি জানি, কিভাবে ভালো ক্রিকেটার তুলে আনতে হয়। আমি অনূর্ধ্ব-১৫, অনূর্ধ্ব-১৯, ঘরোয়া লিগের পরে আন্তর্জাতিক ক্রিকেটে কোচিং করিয়েছি। কিভাবে খেলোয়াড় উঠে আসে এবং জাতীয় দলে কিভাবে ভালো খেলতে হয় এই প্রতিক্রিয়া আমি খুব ভালো জানি। জাতীয় দলে কিভাবে ভালো করার সুযোগ তৈরি করে দেওয়া যায় এই বিষয়ে আমি খুবই সচেতন। জাতীয় দলে খেলতে হলে তাদের কি করতে হবে আমি সেদিকেই জোর দেব।'

ডমিঙ্গো দক্ষিণ আফ্রিকা অনূর্ধ্ব-১৯ দলের হয়ে ২০০৪ সালে বাংলাদেশে এসেছিলেন। এরপর লম্বা বিরতি দিয়ে বাংলাদেশ দলের কোচ হওয়ার জন্য সাক্ষাৎকার দিতে আসেন তিনি। এবার অন্তত বছর দুই নিয়মিত বাংলাদেশে থাকবেন অল্প বয়সে কোচিংয়ে নেমে পড়া ডমিঙ্গো। অনেক দিন আগে বাংলাদেশে আসলেও বাংলাদেশের ক্রিকেট সংস্কৃতি নিয়ে তার ভালো ধারণা আছে বলে উল্লেখ করেন তিনি।

বাংলাদেশ দল হিসেবে ক্রিকেটে উন্নতি করেছে। ডমিঙ্গো আগেও সেটা বলেছেন। তবে বাংলাদেশ দল এখনও আন্তর্জাতিক অঙ্গনে উত্থান-পতনের মধ্যে আছে। ভালো ক্রিকেট খেলে। আবার হুট করে খারাপ দল হয়ে যায়। ডমিঙ্গো জানান, তিনি দলের স্থায়ী উন্নতির পথ তৈরি করে দিতে চান, 'আমার অন্যতম একটা কাজ হবে, জাতীয় দলের জন্য ক্রিকেটার তৈরি করা। যাতে করে বাংলাদেশ ক্রিকেটের সফলতা দীর্ঘমেয়াদি হয়।'

বিশ্বকাপে বাংলাদেশ ভালো ক্রিকেট খেলেছে। এরপর আবার শ্রীলংকায় বিপক্ষে ধবলধোলাই হয়ে দেশে ফিরেছে। ডমিঙ্গো বলেন, বাংলাদেশ বিশ্বকাপে দারুণ ক্রিকেট খেলেছে। কিন্তু শ্রীলংকায় তারা খারাপ ক্রিকেট খেলেনি। বরং বিশ্বকাপে ধকল কাটিয়ে উঠতে পারেনি শ্রীলংকায়। এছাড়া বিশ্বকাপে বাংলাদেশ অন্য দলের থেকে খুব একটা পিছিয়ে ছিল না বলেও উল্লেখ করেন নতুন কোচ। সঠিক সিদ্ধান্ত নিতে পারলে আরও ভালো করতে পারতো বলে জানান তিনি।

মন্তব্য