| প্রচ্ছদ

মাঝ আকাশে অজ্ঞান বিমানের প্রশিক্ষক, প্রথম দিনেই নিরাপদ অবতরণ শিক্ষার্থীর

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ২৭ বার

প্রশিক্ষণ নেওয়ার জন্য প্রথমবারের মতো বিমানে উড়লেন এক শিক্ষার্থী। সঙ্গে ছিলেন প্রশিক্ষক। আচমকা প্রশিক্ষক নিজের আসনে অচেতন হয়ে গেলেন। এমন পরিস্থিতিতে সাহসিকতার সঙ্গে বিমান অবতরণ করে ব্যাপক প্রশংসিত হন ওই শিক্ষার্থী।

বিবিসি জানায়, শনিবার অস্ট্রেলিয়ার পার্থের একটি বিমান প্রশিক্ষণ কেন্দ্রে এ ঘটনা ঘটে।

শিক্ষার্থী পাইলট ম্যাক্স সিলভেস্টার এর আগে বিমান প্রশিক্ষণের দুইটি ক্লাস করেছিলেন মাত্র। তবে এটি ছিল বিমান উড়ানোর তার প্রথম ক্লাস।

প্রশিক্ষকের সঙ্গে বিমানটি উড্ডয়নের এক ঘণ্টার মধ্যে কন্ট্রোল রুমে যোগাযোগ করেন ম্যাক্স। তিনি জানান, তার প্রশিক্ষক আচমকা অজ্ঞান হয়ে পড়েছেন।

তখন কন্ট্রোল রুম থেকে তাকে জিজ্ঞাসা করা হলো, তিনি বিমান অপারেট করতে পারবেন কী না? ম্যাক্স জানান, এটি তার উড্ডয়নের প্রথম ক্লাস। এর আগে কখনো বিমান উড়াননি এবং অবতরণও করাননি।

এমন পরিস্থিতিতে প্রায় এক ঘণ্টা ধরে বিমানবন্দরের ওপরে চক্কর দিতে থাকে ম্যাক্সের বিমান। এর মধ্যে চেষ্টা করেও প্রশিক্ষকের জ্ঞান ফেরাতে পারেননি। শেষপর্যন্ত সাহসিকতার সঙ্গে নিজেই বিমান অবতরণ করান এই শিক্ষার্থী। কন্ট্রোল রুমের নির্দেশনা ও পরামর্শ এ সময় তাকে সহায়তা করে।

এদিকে ম্যাক্সের প্রথম উড্ডয়ন দেখতে বিমানবন্দরে উপস্থিত ছিলেন তার স্ত্রী এবং তিন শিশু। রীতিমতো আতঙ্কিত হয়ে পড়েছিলেন তারা। ম্যাক্স নিরাপদে অবতরণ করার পর হাঁফ ছেড়ে বাঁচেন পরিবারটি।

কোনো ধরনের ক্ষয়ক্ষতি ছাড়াই বিমান অবতরণ করতে সক্ষম হন ম্যাক্স। সঙ্গে সঙ্গে প্রশিক্ষককে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। তিনি সুস্থ আছেন বলে কর্তৃপক্ষ নিশ্চিত করেছে।    

মন্তব্য