| প্রচ্ছদ

পাঞ্জেরীর 'গাইড বই' না কেনার নির্দেশ সরকারের

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৬০ বার

বঙ্গবন্ধুকে ‘স্বাধীনতার ঘোষক’ না বলা ও মহান মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতির অভিযোগে পাঞ্জেরী পাবলিকেশন্সের গাইড বই কেনা থেকে শিক্ষার্থীদের বিরত রাখতে শিক্ষা কর্মকর্তা ও শিক্ষকদের প্রতি নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি)।  সোমবার মাউশির সহকারী পরিচালক (মাধ্যমিক-১) আমিনুল ইসলাম স্বাক্ষরিত নির্দেশনাটি আঞ্চলিক উপ-পরিচালক, জেলা শিক্ষা অফিসার, উপজেলা শিক্ষা অফিসার ও শিক্ষা প্রতিষ্ঠান প্রধানদের কাছে পাঠানো হয়। খবর বাংলা ট্রিবিউন।
এর আগে, গত ১৯ জুলাই শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ মাউশির মহা-পরিচালককে পাঞ্জেরী পাবলিকেশন্সের গাইড বই কেনা থেকে শিক্ষার্থীদের বিরত রাখার নির্দেশ দেওয়া হয়। এই নির্দেশের এক মাসের বেশি সময় পর উপসচিব ড. মো. মোকসেদ আলী স্বাক্ষরিত আদেশে পাঞ্জেরী পাবলিকেশন্সের গাইড বই কেনা থেকে শিক্ষার্থীদের বিরত রাখার নির্দেশনা দেয় মাউশি।

মন্ত্রণালয়ের ওই চিঠিতে বলা হয়, পাঞ্জেরী পাবলিকেশন্স লিমিটেড প্রকাশিত অষ্টম শ্রেণির বাংলা দ্বিতীয়পত্রের গাইড বইতে ‘বাংলাদেশের মুক্তিযুদ্ধ’ শীর্ষক রচনাটিতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘স্বাধীনতা ঘোষণা’র তথ্য ও মহান মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃত করে আসছে। রচনাটিতে বঙ্গবন্ধুকে স্বাধীনতার ঘোষক বলে উল্লেখ করা হয়নি। এ কারণে পাঞ্জেরী  প্রকাশিত গাইড বই কেনা থেকে শিক্ষার্থীদের বিরত রাখতে মাধ্যমিক শিক্ষা-সংশ্লিষ্ট কর্মকর্তা ও শিক্ষকদের নির্দেশনা দেয় মাউশি।

মন্তব্য