| প্রচ্ছদ

‘দুষ্টু আত্মা ডেকে আনা’র অভিযোগে হ্যারি পটার নিষিদ্ধ!

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৫৬ বার। প্রকাশ: ০৩ সেপ্টেম্বর ২০১৯ ।

শুনতে অবাক লাগলেও যুক্তরাষ্ট্রের টেনেসি রাজ্যের একটি স্কুলে জে কে রাউলিং-এর জনপ্রিয় কিশোর ফ্যান্টাসি সিরিজ ‘হ্যারি পটার’ নিষিদ্ধ করা হয়েছে। অভিযোগ উঠেছে এই বইগুলোর মাধ্যমে ‘দুষ্টু আত্মাকে ডেকে আনা হতে পারে’।

হলিউড রিপোর্টারের এক প্রতিবেদনে জানা যায়, ন্যাশভিলের এক ক্যাথলিক স্কুল এই নিষেধাজ্ঞা দিয়েছে। এর ফলে ওই স্কুলের লাইব্রেরিতে হ্যারি পটারের কোনো বই পড়ার ‍সুযোগ থাকছে না।

বিশেষায়িত স্কুলে পড়া এক কিশোর জাদুকর ও তার বন্ধুদের অ্যাডভেঞ্চারের কাহিনি বিধৃত হয়েছে জনপ্রিয় এই সিরিজে। যা পরবর্তীতে সিনেমায় রূপান্তর হয়।

নিষেধাজ্ঞার বিষয়ে স্থানীয় সংবাদমাধ্যম দ্য টেনেসিয়ানকে রোমান ক্যাথলিক পারিস স্কুলের যাজক রেভা. ড্যান রেহিল বলেন, “এই বইকে জাদুকে ভালো ও মন্দ দুইভাবেই উপস্থাপন করা হয়। যা সত্য নয়। এটা আসলে চালাকিপূর্ণ প্রতারণা।”

আরও জানান, হ্যারি পটারে ব্যবহার করা হয়েছে সত্যিকারের অভিশাপ ও মন্ত্র। যা পড়ার মধ্যে দুষ্টু আত্মাকে ডেকে আনার ঝুঁকি থেকে যায়।

জানা গেছে, বিষয়টি নিয়ে যুক্তরাষ্ট্র ও দেশের বাইরের একাধিক ওঝার সঙ্গে কথা বলেছেন রেহিল। তারা বইগুলো সরানোর পরামর্শ দিয়েছেন।

হ্যারি পটার সিরিজের বইগুলো ১৯৯৭ থেকে ২০০৭ সালের মধ্যে প্রকাশ হয়। সিনেমা মুক্তি পায় ২০০১ থেকে ২০১১ সালে। এ ছাড়া অ্যামিউজমেন্ট পার্ক, ব্রডওয়েতে শো হয়েছে। মূল সিরিজ বন্ধ হয়ে গেলে রাউলিং এই সম্পর্কিত আরও কিছু বই লিখেছেন।

মন্তব্য