| প্রচ্ছদ

ইরানের মহাকাশ কর্মসূচির ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ২৬ বার

এবার ইরানের মহাকাশ গবেষণা কার্যক্রমের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। ট্রাম্প প্রশাসনের অভিযোগ, স্যাটেলাইট উৎক্ষেপণের বেসামরিক কর্মসূচির আড়ালে উন্নত ব্যালিস্টিক মিসাইল বানাচ্ছে তেহরান।

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় মঙ্গলবার দেশটির পররাষ্ট্র ও অর্থ মন্ত্রণালয় এই নিষেধাজ্ঞার ঘোষণা দেয় বলে জানায় এনডিটিভি ও ডেইলি সাবাহ।

বৃহস্পতিবার ইরানের ইমাম খোমেনি স্পেস সেন্টারে উৎক্ষেপণের সময় একটি রকেট বিস্ফোরণের পর তেহরানের মহাকাশ গবেষণা সংস্থার ওপর এ মার্কিন অবরোধ আরোপের ঘটনা ঘটলো।

ইরানের কর্মকর্তারা দাবি করেন, যান্ত্রিক ত্রুটির কারণে ওই বিস্ফোরণের ঘটনা ঘটে। বিধ্বস্ত রকেট উৎক্ষেপণ কেন্দ্রের একটি গোয়েন্দা চিত্র প্রকাশ করে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প টুইটারে লিখেছিলেন, রকেট উৎক্ষেপণ কেন্দ্রে যা ঘটেছে এজন্য যুক্তরাষ্ট্র দায়ী নয়।

নতুন করে আরোপিত অবরোধে ইরানের মহাকাশ গবেষণা সংস্থার সঙ্গে যুক্ত হলে আন্তর্জাতিক মহাকাশ সহযোগিতা সংস্থাগুলোসহ বিদেশি কোম্পানি ও সরকারগুলোর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র।

এক বিবৃতিতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেন, মহাকাশে স্যাটেলাইট উৎক্ষেপণের বেসামরিক কর্মসূচির আড়ালে ইরানকে ব্যালিস্টিক মিসাইলের মালিক হতে দেওয়া হবে না।

মন্তব্য