| প্রচ্ছদ

চন্দ্রাভিযান ব্যর্থ হওয়ায় ভারতকে পাকমন্ত্রীর ব্যঙ্গ

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৫৮ বার। প্রকাশ: ০৭ সেপ্টেম্বর ২০১৯ ।

চাঁদে অবতরণ করার আগ মুহূর্তে কয়েক কিলোমিটার দূরে থাকতেই যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় চন্দ্রযান-২ থেকে। এতে হতাশ হয়ে পড়ে ভারতীয় বিজ্ঞানীরা। তবে এতসবের পরেও বিজ্ঞানীদের পাশে থাকে উৎসাহ দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

এদিকে বিক্রম ল্যান্ডার চাঁদে অবতরণ করতে না পারায় ভারতকে ব্যঙ্গ করেছেন পাকিস্তানের বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী ফাওয়াদ চৌধুরী। তিনি চন্দ্রযানের ব্যর্থতা নিয়ে তার অ্যাকাউন্টে ধারাবাহিক টুইট করেছেন। খবর খালিজ টাইমস ও ভারতীয় গণমাধ্যম টাইমস নাইয়ের।

তিনি লেখেন, দয়া করে ঘুমাও। খেলনা চাঁদে অবতরণ না করে মুম্বাইয়ে অবতরণ করেছিল। এমন মন্তব্যে নেটিজেনদের সমালোচনার মুখে পড়েছেন পাকমন্ত্রী। তবে তিনি দাবি করেছেন তাকে তারা হয়রানি করেছেন।

ফাওয়াদ ভারতকে ব্যঙ্গ করে আরেকটি টুইটে লিখেছেন, ‘অঅঅ… যে কাজটা পারো না, সেটা করারই দরকার নেই। প্রিয় ‘এন্ডিয়া’। ইন্ডিয়ার বানান বদলে ‘এন্ডিয়া’ লিখে মন্ত্রী বুঝিয়ে দিতে চেয়েছেন, ভারতের মিশন শেষ হয়ে গেছে।

শুক্রবার দিনগত রাত ১ টা ৪০ মিনিট থেকে ১টা ৫৫ মিনিটের মধ্যে চাঁদের মাটিতে পা রাখার কথা ছিল চন্দ্রযান-২ এর ল্যান্ডারের। কিন্তু অবতরণের আগ মুহূর্তে সংকেত পাঠানো বন্ধ করে দেয়ায় সেটি আদৌ অবতরণ করতে পেরেছে কিনা, সে সম্পর্কিত কোনো তথ্য ইসরো পায়নি। ইতিবাচক কোনো সাড়াই পাওয়া যায়নি আর।

শনিবার ভোরের দিকে এটা নিশ্চিত হওয়া গেছে যে, এবারের মতো সাফল্যের চূড়ায় পৌঁছানো হলো না ইসরোর। ভারতীয় বিজ্ঞানীদের এই পরিশ্রম আর সাহসকে যখন কুর্নিশ জানাচ্ছে দেশবাসী, ঠিক তখনই কটাক্ষ করলেন প্রতিবেশী দেশের মন্ত্রী।

মন্তব্য