| প্রচ্ছদ

কাদিরের মৃত্যুতে ভারতীয় ক্রিকেটারদের শোক

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৭৮ বার। প্রকাশ: ০৭ সেপ্টেম্বর ২০১৯ ।

পাকিস্তানের কিংবদন্তি লেগ স্পিনার আব্দুল কাদিরের মৃত্যুতে শোকে মুহ্যমান ক্রিকেট বিশ্ব। চিরশত্রু দেশের ক্রিকেটার হলেও কাদিরের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন ভারতীয় ক্রিকেটাররা।

শুক্রবার রাতে লাহোরে হৃদরোগে আক্রান্ত হয়ে ৬৪ বছর ছুঁই ছুঁই কাদিরের মৃত্যু হয় বলে জানিয়েছে পাকিস্তানের গণমাধ্যম।

১৯৭৭ সালে জাতীয় দলের হয়ে অভিষিক্ত হওয়া কাদির ক্যারিয়ারে ৬৭টি টেস্টে নেন ২৩৬ উইকেট। ১০৪টি ওয়ানডেতে খেলে তার উইকেট ১৩২টি।

কাদিরের বিপক্ষে ষোলো বছর বয়সে একটি প্রীতি ম্যাচে খেলার অভিজ্ঞতা হয়েছিল টেন্ডুলকারের। লেগ স্পিন জগতের অন্যতম উজ্জল নক্ষত্রের বিদায়ে শোক জানিয়ে লিটল মাস্টার টুইটারে লিখেছেন- “আব্দুল কাদিরের বিপক্ষে খেলার স্মৃতি মনে পড়ছে। তিনি তার সময়ের অন্যতম সেরা স্পিনার ছিলেন। তার পরিবারের প্রতি আন্তরিক সমবেদনা। সুখে থাকবেন।”

ভারতের তারকা অফ স্পিনার রবিচন্দ্রন অশ্বিন শোক জানিয়ে টুইটারে লিখেছেন, “পাকিস্তানের তারকা স্পিন বোলার আবদুল কাদিরের প্রয়ানে খুবই কষ্ট পেলাম। তার পরিবার ও বন্ধুদের প্রতি আমার সমবেদনা।”

অফ স্পিনার হরভজন সিং লিখেছেন, “আব্দুল কাদিরের মৃত্যুর খবর শুনে আঘাত পেলাম। দুই বছর আগে তার সঙ্গে দেখা করেছিলাম। তখনও তিনি সবসময়কার মতো প্রাণবন্ত ছিলেন...একজন চ্যাম্পিয়ন বোলার। অসাধারণ একজন মানুষ। আপনাকে সবসময় মিস করব...তার পরিবারের প্রতি সমবেদনা।”

ভারতের সাবেক তারকা অফস্পিনার ভিভিএস লক্ষণ লিখেছেন, “আব্দুল কাদিরের মৃত্যুতে কষ্ট পেলাম। অসাধারণ বোলিং স্টাইলের জন্য সবার নজর কেড়েছিলেন; ছিলেন অন্যতম সেরা লেগ স্পিনার। তার পরিবারের প্রতি সমবেদনা।”

কাদিরের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন অস্ট্রেলিয়ার কিংবদন্তি লেগ স্পিনার শেন ওয়ার্ন। শোক জানিয়েছেন পাকিস্তানের বিশ্বকাপ জয়ী অধিনায়ক ও বর্তমানে দেশটির প্রধানমন্ত্রী ইমরান খানসহ অনেকে।

মন্তব্য