| প্রচ্ছদ

চন্দ্রযান-২ ব্যর্থ হলেও ভারতের প্রশংসায় প্রথম পাক মহাকাশচারী

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৪৮ বার। প্রকাশ: ০৮ সেপ্টেম্বর ২০১৯ ।

চাঁদে অবতরণে ব্যর্থ হলেও ভারতের চন্দ্রযান-২ এর প্রচেষ্টাকে প্রশংসার চোখেই দেখছেন বিজ্ঞানী ও গবেষকেরা। তার মধ্যে আছেন পাকিস্তানের প্রথম মহাকাশচারী নামিরা সালিমও।

শনিবার এক টুইটার বার্তায় নামিরা সালিম বলেন, “চাঁদের দক্ষিণ মেরুতে বিক্রম ল্যান্ডারের অবতরণের ঐতিহাসিক প্রচেষ্টার জন্য ভারত ও ইসরোকে অভিনন্দন জানাই।”

এ ছাড়া পাকিস্তানের বিজ্ঞান বিষয়ক ম্যাগাজিন সাইন্টিয়া এই পাক মহাকাশচারী বলেন, “চন্দ্রযান-২ এর অভিযান দক্ষিণ এশিয়ার জন্য বিশাল পদক্ষেপ। এটি কেবল এই অঞ্চলকে নয় পুরো বিশ্বের মহাকাশ গবেষণাকেই গর্বিত করেছে।”

নামিরা সালিম আরও বলেন, “যে দেশই এটির নেতৃত্ব দিক না কেন, মহাকাশ নিয়ে দক্ষিণ এশিয়ার অগ্রগতিগুলো লক্ষণীয়। পৃথিবীর সব ধরনের রাজনৈতিক বিভক্তি মহাকাশে বিলীন হয়ে যায়। পৃথিবীতে যা আমাদের বিভক্তি ঘটায়, মহাকাশ তা এক করে দেয়।”

এই নারী নভোচারী যুক্তরাষ্ট্রের স্যার রিচার্ড ব্র্যানসনস ভার্জিন গ্যালাকটিক স্পেসলাইন থেকে মহাকাশে গিয়েছিলেন। তিনিই পাকিস্তানের প্রথম মহাকাশচারী।

নামিরা মহাকাশ বিষয়ক প্রতিষ্ঠান স্পেস ট্রাস্টেরও প্রতিষ্ঠাতা। এ ছাড়া তিনিই প্রথম নারী, যিনি মাউন্ট এভারেস্টে স্কাই ডাইভ করেছিলেন।

মন্তব্য