| প্রচ্ছদ

ব্রণ দূর করে মুলতানি মাটি

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৩৯২ বার

ব্রণমুক্ত ত্বকের জন্য নিয়মিত ব্যবহার করতে পারেন মুলতানি মাটির ফেসপ্যাক। এটি ব্রণের জন্য দায়ী জীবাণু দূর করার পাশাপাশি ত্বকের অতিরিক্ত তেল দূর করে। ত্বকের ভেতর থেকে ময়লা দূর করতেও জুড়ি নেই এই উপাদানের।


মুলতানি মাটি, নিম ও মধু

২ টেবিল চামচ মুলতানি মাটির সঙ্গে ১ টেবিল চামচ মধু ও ১ টেবিল চামচ নিমের গুঁড়া মেশান। কয়েক ফোঁটা লেবুর রস দিন। পরিমাণ মতো গোলাপজল দিয়ে পেস্ট তৈরি করুন। ফেসপ্যাকটি ত্বকে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুইবার ব্যবহার করলে দ্রুত ফল পাবেন।

হলুদ, মধু ও মুলতানি মাটি

১ চা চামচ হলুদ গুঁড়ার সঙ্গে ১ টেবিল চামচ মধু ও ২ টেবিল চামচ মুলতানি মাটি মেশান। কুসুম গরম পানি দিয়ে ত্বক ভিজিয়ে তারপর লাগান ফেসপ্যাকটি। ২০ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুইবার ব্যবহার করুন।

চন্দন, বেসন ও মুলতানি মাটি

২ টেবিল চামচ চন্দন গুঁড়ার সঙ্গে ২ টেবিল চামচ মুলতানি মাটি ও ১ চা চামচ বেসন মেশান। পরিমাণ মতো পানি দিয়ে পেস্ট তৈরি করুন। মিশ্রণটি ত্বকে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।

মুলতানি মাটি, টক দই ও বেসন 

২ টেবিল চামচ টক দইয়ের সঙ্গে ১ টেবিল চামচ বেসন ও ২ টেবিল চামচ মুলতানি মাটি মেশান। পরিমাণ মতো পানি মিশিয়ে মিহি পেস্ট তৈরি করুন। পরিষ্কার ত্বকে মিশ্রণটি লাগান। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।

অ্যালোভেরা ও মুলতানি মাটি

পরিমাণ মতো মুলতানি মাটির সঙ্গে অ্যালোভেরা জেল, গোলাপজল ও ১টি ভিটামিন ই ক্যাপসুলের তেল মেশান। ফেসপ্যাকটি ত্বকে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ঠাণ্ডা পানির ঝাপটায় ধুয়ে ফেলুন। 


তথ্যবোল্ডস্কাই


মন্তব্য