| প্রচ্ছদ

পুণ্ড্র ডিবেটিং ক্লাবের আয়োজন

বগুড়া আ.হক কলেজে আন্তঃবিভাগ বিতর্ক প্রতিযোগিতা শুরু

স্টাফ রিপোর্টার
পঠিত হয়েছে ২০৩ বার। প্রকাশ: ১৫ সেপ্টেম্বর ২০১৯ ।

বগুড়া সরকারি আজিজুল হক কলেজে প্রথমবার আন্তঃবিভাগ বিতর্ক প্রতিযোগিতা শুরু হয়েছে। ওই কলেজের বিতার্কিক শিক্ষার্থীদের সংগঠন ‘পুণ্ড্র ডিবেটিং ক্লাব’ আয়োজিত প্রতিযোগিতায় ২৩টি বিভাগের শিক্ষার্থীরা অংশ নিচ্ছেন। রোববার সকাল ১১টায় প্রতিযোগিতার উদ্বোধন করেন কলেজের অধ্যক্ষ প্রফেসর শাহজাহান আলী।
আয়োজক সংগঠনের নেতৃবৃন্দ জানিয়েছেন, ১৯৩৯ সালে প্রতিষ্ঠার পর থেকে আজিজুল হক কলেজের শিক্ষার্থীরা জাতীয় পর্যায়ে একাধিক বিতর্ক প্রতিযোগিতায় অংশ নিলেও ইতিপূর্বে আন্তঃবিভাগ বিতর্ক প্রতিযোগিতা কখনোই আয়োজন করা হয়নি।
প্রথম দিনে দু’টি বিষয়ে বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। কলেজের শিক্ষক মিলনায়তনে উদ্বোধনী পর্বে বিতর্কের বিষয়বস্ত ছিল- সামাজিক অস্থিরতা বৃদ্ধির জন্য গুজবই দায়ী। এ বিষয়ে পক্ষ দল মনোবিজ্ঞান বিভাগকে যুক্তি দিয়ে পরাজিত করে বিজয়ী হয়েছে সমাজ কর্ম বিভাগ। এরপর ‘আকাশ সংস্কৃতি দেশের যুব সমাজকে বিপথগামী করছে- এই বিষয়েও বিপক্ষ দল ব্যবস্থাপনা বিভাগ প্রতিপক্ষ দর্শন বিভাগকে পরাজিত করেছে।
বিতর্ক প্রতিযোগিতার উদ্বোধন করতে গিয়ে সরকারি আজিজুল হক কলেজের অধ্যক্ষ প্রফেসর শাহজাহান আলী বলেন, একুশ শতকের চ্যালেঞ্জ নিতে হলে শিক্ষার্থীদের পুঁথিগত বিদ্যার বাইরে আরও বেশি কিছু জানতে এবং শিখতে হবে। তারই ধারাবাহিকতায় বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।’ কলেজের উপাধ্যক্ষ অধ্যাপক ফজলুল হকের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানের অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন রসায়ন বিভাগের বিভাগীয়  প্রধান আমিনুল ইসলাম, কলেজ শিক্ষক পরিষদের প্রতিনিধি ও ইতিহাস বিভাগের সহযোগী অধ্যাপক শাহজাহান আলী, সমাজ বিজ্ঞান বিভাগের সহকারি অধ্যাপক মোস্তফা কামাল, দৈনিক সমকালের বগুড়া ব্যুরো প্রধান মোহন আখন্দ ও ছাত্রলীগ কলেজ শাখার সাধারণ সম্পাদক আব্দুর রউফ। পুণ্ড্র ডিবেটিং ক্লাবের সভাপতি অরূপ রতন শীল জানান, আগামী ২৫ সেপ্টেম্বর পর্যন্ত প্রতিযোগিতা চলবে।

মন্তব্য