| প্রচ্ছদ

আলমগীরের পরিবর্তে শাকিব খান

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৩৪ বার। প্রকাশ: ১৭ সেপ্টেম্বর ২০১৯ ।

বাংলা চলচ্চিত্রের বরপুত্র সালমান শাহ’র জন্মদিন উপলক্ষে শুরু হচ্ছে সপ্তাহব্যাপী চলচ্চিত্র উৎসব। ১৯ সেপ্টেম্বর নায়কের জন্মদিনে এই উৎসব শুরু হবে।

কথা ছিল সালমান শাহ জন্মোৎসবের উদ্বোধন করবেন নায়ক আলমগীর। কিন্তু আয়োজকেরা জানান, আলমগীর অপারগতা প্রকাশ করেছেন। ফলে আলমগীরের পরিবর্তে সালমান শাহ জন্মোৎসবের উদ্বোধন করবেন ঢাকাই সিনেমার শীর্ষ তারকা শাকিব খান।

এই আয়োজনে প্রধান অতিথি থাকবেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, এমপি। এ ছাড়া বিশেষ অতিথি থাকছেন গানবাংলা টিভি ও টিএম ফিল্মসের চেয়ারম্যান ও সৌন্দর্য বিশেষজ্ঞ ফারজানা মুন্নী এবং বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সমিতির সভাপতি ফাল্গুনী হামিদ।

‘সালমান শাহ জন্মোৎসব’ নামের এ আয়োজনটি করছে ঢুলি কমিউনিকেশনস। সংশ্লিষ্টরা জানায়, আগামী ২০-২৬ সেপ্টেম্বর পর্যন্ত এই উৎসবের জমকালো আয়োজন হবে রাজধানীর মধুমিতা প্রেক্ষাগৃহে। অন্যদিকে সালমানের জন্মদিন ১৯ সেপ্টেম্বর সকাল ১১টায় একই স্থানে উপস্থিত থেকে এর উদ্বোধন করবেন শাকিব খান।

এ চিত্রনায়ক বলেন, ‘সালমান শাহের মৃত্যুর এত বছর পরেও তিনি মানুষের কাছে সমানভাবে জনপ্রিয়। কোটি ভক্তের হৃদয়ে জায়গা করে আছেন। তার জন্মোৎসবের আয়োজন উদ্বোধন করতে সংশ্লিষ্টরা আমাকে আমন্ত্রণ জানিয়েছেন। এটি খুব ভালো উদ্যোগ।’

নব্বই পরবর্তী সময়ে আধুনিক প্রেমিকরূপে চলচ্চিত্রে আবির্ভাব হয় সালমান শাহের। ক্ষণজন্মা এই স্বপ্নের নায়কের প্রতিটি সিনেমা শুধু ব্যবসায়িক সাফল্যই পায়নি, সময়ের ব্যবধানে হয়ে উঠেছিল এক একটি ইতিহাস। 

এদিকে এ আয়োজনের মধ্য দিয়ে চলচ্চিত্র প্রযোজনা প্রতিষ্ঠান টিএম ফিল্মস তার আনুষ্ঠানিক কার্যক্রম শুরু করতে যাচ্ছে।

টিএম ফিল্মস-এর চেয়ারম্যান দেশের অন্যতম সৌন্দর্য বিশেষজ্ঞ ফারজানা মুন্নী বলেন, ‘সালমান শাহ আমাদের সর্বস্তরের মানুষের কাছে স্বপ্নের নায়ক। তাকে নিয়ে আয়োজিত এই বিশেষ উৎসবের সঙ্গে আমরা যুক্ত হতে পেরে ভালো লাগছে। আরও ভালো লাগছে আমাদের টিএম ফিল্মস-এর আনুষ্ঠানিক যাত্রা হচ্ছে এই ইভেন্টের মধ্য দিয়ে। আমাদের উদ্দেশ্য আগামী প্রজন্মের চলচ্চিত্র নির্মাতা, অভিনয়শিল্পী ও দর্শকদের জন্য একটি আন্তর্জাতিক মানের প্ল্যাটফর্ম তৈরি করা। গানবাংলার উইন্ড অব চেঞ্জ অনুষ্ঠান দিয়ে সংগীতে যেমন আমরা একটা বৈশ্বিক পরিবর্তন আনতে পেরেছি, চলচ্চিত্রেও সেটা সম্ভব। আমাদের গল্প, শিল্পী, সংগীত, নির্মাতা কোনও কিছুরই অভাব নেই। অভাব শুধু সমন্বয়ের। এবার আমরা সেই সমন্বয়ের কাজটি করতে চাই।’

উৎসবের পোস্টার ও সিনেমার তালিকাউৎসব আহ্বায়ক নিপু বড়ুয়া জানান, তারকা খচিত জমকালো উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠানের মধ্য দিয়ে ২০ সেপ্টেম্বর থেকে ঢাকার মধুমিতা প্রেক্ষাগৃহে সপ্তাহজুড়ে প্রদর্শিত হবে সালমান শাহ অভিনীত জনপ্রিয় ৭টি চলচ্চিত্র।

তার আগে ১৯ সেপ্টেম্বর সকালে নায়কের জন্মদিনকে ঘিরে হবে জমকালো উদ্বোধনী অনুষ্ঠান। সেখানে কেক কেটে নানা আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে শুরু হবে এই জন্মোৎসব।

প্রসঙ্গত, এর আগে ২০১৪ সালে ঢুলি কমিউনিকেশনসের উদ্যোগে রাজধানীর বলাকা প্রেক্ষাগৃহে অনুষ্ঠিত হয় ‘সালমান শাহ স্মরণ উৎসব’। সে বছর ৬ সেপ্টেম্বর এই নায়কের মৃত্যুবার্ষিকীকে ঘিরে আয়োজিত উৎসবটি ব্যাপক সাড়া ফেলে সারা দেশে।

মন্তব্য