| প্রচ্ছদ

ট্রাম্পের সঙ্গে প্রথম সাক্ষাৎ করবেন জাসিন্দা আরডার্ন

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ২৫ বার। প্রকাশ: ১৭ সেপ্টেম্বর ২০১৯ ।

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্দা আরডার্ন ক্ষমতায় বসার পর প্রথমবারের মত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে সাক্ষাৎ করতে চান।

মঙ্গলবার আরডার্ন জানিয়েছেন, আগামী সপ্তাহে নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ সম্মেলনের ফাঁকে প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে বৈঠকের পরিকল্পনা করছি। এর আগে দুই নেতার মধ্যে টেলিফোনে কথা হয়েছে।

বুধবার জাপান ও যুক্তরাষ্ট্র সফরের উদ্দেশ্যে ওয়েলিংটন থেকে রওনা হবেন আরডার্ন। জাতিসংঘের জলবায়ু সম্মেলনে তিনি ভাষণ দেবেন।

২০১৭ সালের অক্টোবরে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী হন জাসিন্দা আরডার্ন। ওই বছরের জানুয়ারিতে ট্রাম্পের অভিষেককে কেন্দ্র করে ওকল্যান্ডে নারীদের বৈশ্বিক র‌্যালিতে যোগ দেন তিনি।

গত ১৫ মার্চ ক্রাইস্টচার্চের দুটি মসজিদে সন্ত্রাসী হামলা ঘটনায় নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্দার ভূমিকা ব্যাপক প্রশংসিত হয়েছিল। দুটি মসজিদে মর্মান্তিক সন্ত্রাসী হামলার ঘটনায় বারবার গণমাধ্যমের সামনে এসে নিজেই তথ্য জানিয়েছেন জাসিন্দা আরডার্ন।

সংবাদ সম্মেলন থেকে শুরু করে আহতদের দেখতে যাওয়া, তাদের খোঁজখবর নেয়া- সবখানেই নিজে গিয়েছেন। যেখানেই গিয়েছেন, যার সঙ্গেই কথা বলছেন, সবখানেই তাকে দেখা গেছে বিমর্ষ অবয়বে।

শোক প্রকাশে শুধু কালো পোশাকই পরেননি, মসজিদে নামাজরত মুসলিমদের হামলার ঘটনায় নিউজিল্যান্ডের মুসলিমদের প্রতি একাত্মতা প্রকাশে মাথায় ওড়না জড়িয়েছিলেন জাসিন্দা আরডার্ন।

মন্তব্য