| প্রচ্ছদ

চট্টগ্রামে বসল বাচ্চুর রুপালি গিটার

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ১১২ বার। প্রকাশ: ১৭ সেপ্টেম্বর ২০১৯ ।

‘এই রুপালি গিটার ফেলে একদিন চলে যাবো দূরে বহুদূরে’ নিজের গাওয়া গানের মতো ঠিকই সবাইকে ছেড়ে চলে গেছেন বাংলাদেশের কিংবদন্তি গিটার বাদক ও ব্যান্ডশিল্পী আইয়ুব বাচ্চু। তার প্রতি শ্রদ্ধা জানাতে চট্টগ্রাম নগরীরর প্রবর্তক মোড়ে স্থাপন করা হয়েছে রুপালি গিটারের আদলে ভাস্কর্য। গিটারটি এতদিন কালো চাদরে ঢেকে রাখা হলেও সোমবার তা খুলে ফেলা হয়। 

বুধবার ( ১৮ সেপ্টেম্বর)ভাস্কর্যটি উদ্বোধন হবে উদ্বোধন করবেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন। 

আইয়ুব বাচ্চুর স্মৃতির প্রতি সম্মান জানাতে প্রবর্তক মোড়ে এ স্মারকটি নির্মাণ করে চট্টগ্রাম সিটি করপোরেশন। সাড়ে চার ফুট বেদীর ওপর বসানো গিটারটি অবমুক্ত করার পর থেকেই গিটারকে ঘিরে বাচ্চু ভক্তদের আনাগোনা শুরু হয়। কেউ গিটারের ছবি তুলে ফেসবুকে ছড়িয়ে দেন। কেউ আবার গিটারকে ফ্রেমে এনে তোলেন সেলফি। 

নগরের সৌন্দর্যবর্ধনের অংশ হিসেবে আউটসোর্সিংয়ের মাধ্যমে প্রায় তিন কোটি টাকায় প্রবর্তক মোড় ও আশপাশের এলাকার কাজটি করছে বেসরকারি প্রতিষ্ঠান আর্ডিওস ইংক ও স্ক্রিপ্ট।

স্টিলের পাতে তৈরি ১৮ ফুট উঁচু গিটারটিতে রয়েছে ৬টি তার। চট্টগ্রামের গোলপাহাড় মোড় থেকে প্রবর্তকের দিকে যাওয়ার সময় গিটারটির সামনের অংশ চোখে পড়বে।

চসিকের প্রধান নগর পরিকল্পনাবিদ একেএম রেজাউল করিম জানান, গোলপাহাড় মোড় থেকে প্রবর্তকের দিকে যাওয়ার সময় গিটারটির সামনের অংশ চোখে পড়বে। এ ছাড়া চারপাশ থেকে গিটার ও বর্ণিল আলোর ফোয়ারার সৌন্দর্য নজর কাড়বে নগরবাসীর। স্টিলের পাতে তৈরি গিটারটিতে ছয়টি তার রয়েছে। ১৮ ফুট উঁচু গিটারটি চমকে দিচ্ছে যাত্রী-পথচারীদের। রাতের আঁধারে দূর থেকে আসা গাড়ির হেডলাইটও অপরূপ প্রতিবিম্বিত হচ্ছে। আবার যখন ফোয়ারার জল আছড়ে পড়ে গিটারে তখন শোকের আবহ ছড়িয়ে পড়ে। 

মন্তব্য