| প্রচ্ছদ

জাতীয় পতাকা ও মানচিত্র অবমাননার মামলা

খালেদা জিয়ার বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি ফের পেছাল

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ১৮ বার। প্রকাশ: ১৭ সেপ্টেম্বর ২০১৯ ।

জাতীয় পতাকা ও মানচিত্র অবমাননার অভিযোগে করা এক মামলায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে অভিযোগ (চার্জ) গঠনের শুনানি ফের পিছিয়েছে।

মঙ্গলবার এ মামলায় অভিযোগ গঠনের শুনানির দিন ধার্য ছিল। মামলার একমাত্র আসামি খালেদা জিয়া অসুস্থতার কারণে হাসপাতালে ভর্তি থাকায় তার আইনজীবী অভিযোগ গঠনের শুনানি পেছানোর আবেদন করেন। এ প্রেক্ষিতে ঢাকার অতিরিক্ত মহানগর হাকিম আসাদুজ্জামান নূর পরবর্তী শুনানির জন্য আগামী ১ অক্টোবর দিন ধার্য করেন।

২০১৬ সালের ৩ নভেম্বর ঢাকা মহানগর হাকিম আদালতে বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার বিরুদ্ধে এ মামলা করেন এবি সিদ্দিকী।

ওই দিনই আদালত ঘটনা তদন্ত করে ব্যবস্থা নিতে তেজগাঁও থানার ওসিকে নির্দেশ দেয়। ২০১৭ সালের ২৫ ফেব্রুয়ারি তেজগাঁও থানার ওসি মশিউর রহমান অভিযোগের সত্যতা পাওয়া গেছে বলে আদালতে প্রতিবেদন দাখিল করেন।

এ প্রতিবেদন আমলে নিয়ে একই বছর খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেফতারি পরোযানা জারি করে। পরে ২০১৮ সালের ৩১ জুলাই এ মামলায় ঢাকা মহানগর দায়রা জজ আদালত খালেদা জিয়ার জামিন আবেদনের পরিপ্রেক্ষিতে খালেদার জামিন মঞ্জুর করে।

মামলার অভিযোগে বলা হয়, ২০০১ সালে জাতীয় সংসদ নির্বাচনে স্বাধীনতাবিরোধী ও যুদ্ধাপরাধী জামায়াতের সঙ্গে জোটবদ্ধ হয়ে রাজাকার-আলবদরদের মন্ত্রী-এমপি বানিয়ে তাদের বাড়ি ও গাড়িতে স্বাধীন বাংলাদেশের পতাকা ও মানচিত্র তুলে দেন খালেদা জিয়া।

মন্তব্য