| প্রচ্ছদ

বজ্রপাত থেকে বাঁচতে

বগুড়ার ধুনটে তাল বীজ রোপনের কার্যক্রম শুরু

ধুনট (বগুড়া) প্রতিনিধি
পঠিত হয়েছে ৩৩ বার। প্রকাশ: ১৮ সেপ্টেম্বর ২০১৯ ।

প্রকৃতির ভারসাম্য রক্ষায় ও বজ্রপাত, জলবায়ু মোকাবেলায় বগুড়ার ধুনট উপজেলায় তাল বীজ রোপন কার্যক্রম শুরু করেছে স্বাধীন জীবন নামে একটি পরিবেশবাদী স্বেচ্ছাসেবী সংগঠন। বুধবার দুপুরের দিকে উপজেলার মথুরাপুর ইউনিয়নের হিজুলী তিনমাথা এলাকায় রাস্তার পাশে তাল বীজ রোপনের উদ্বোধন করেন প্রধান অতিথি ধুনট উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রাজিয়া সুলতানা।

বজ্রপাত প্রতিরোধে উপজেলার হিজুলী, রুদ্রবাড়িয়া ও সাগাটিয়া গ্রামে সড়কের দুই পাশ দিয়ে তালের বীজ রোপন করা হয়। বজ্রপাতের মতো প্রাকৃতিক দুর্যোগে প্রাণহানির সংখ্যা বিশ্বের অন্য দেশের তুলনায় বাংলাদেশে বেশি। বজ্রপাত থেকে বাঁচতে সরকার বেশি করে তালগাছ রোপনের সিদ্ধান্ত নিয়েছেন। এরই অংশ হিসেবে এ উপজেলায় স্বাধীন জীবন নামে একটি পরিবেশবাদী স্বেচ্ছাসেবী সংগঠন এক হাজারের মতো তালের বীজ লাগানো শুরু করেছে।

এ সময় উপস্থিত ছিলেন, পরিবেশবাদী স্বেচ্ছাসেবী সংগঠন স্বাধীন জীবনের সভাপতি ও চান্দাইকোনা হাজী ওয়াহেদ মরিয়ম ডিগ্রি কলেজের অবসরপ্রাপ্ত অধ্যক্ষ শামসুল হক, অত্র সংগঠনের প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক আব্দুর রাজ্জাক নাছিম, ধুনট প্রেসক্লাবের সভাপতি রফিকুল আলম, মথুরাপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হারুন অর রশিদ সেলিম, হিজুলী-সাগাটিয়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শফিকুল ইসলাম, সহকারী শিক্ষক হাবিবুর রহমান, আনিছুর রহমান, সিএইচসিপি আবু সুফিয়ান, মথুরাপুর ইউনিয়ন পরিষদের সদস্য বাদশা মিয়া, লিটন সরকার, আব্দুল কাদের, নজরুল ইসলাম, সাফি উদ্দিন, স্বাধীন জীবন সংগঠনের কোষাধ্যক্ষ টিটু সরকার এবং সদস্য শরিফুল ইসলাম ও ব্যবসায়ী আলী আকবর। 

মন্তব্য