| প্রচ্ছদ

পশ্চিমবঙ্গের নাগরিক তালিকা নিয়ে অমিত শাহ-মমতা বৈঠক

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ২৬ বার। প্রকাশ: ১৯ সেপ্টেম্বর ২০১৯ ।

পশ্চিমবঙ্গের নাগরিক তালিকা (এনআরসি) নিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর সঙ্গে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বৈঠক করেছেন।

বৃহস্পতিবার নয়াদিল্লিতে অমিত শাহের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের তিনি বলেন, (অমিত শাহ) পশ্চিমবঙ্গে এনআরসি চালু সম্পর্কে কিছু বলেননি। তবে আমি ইতিমধ্যে আমার অবস্থান পরিষ্কার করে দিয়ে বলেছি, পশ্চিমবঙ্গে এনআরসি চালুর দরকার নেই।

আসামের নাগরিক তালিকা নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, এতে অনেক আসল ভোটার বাদ পড়েছে।

আসামের নাগরিকত্ব নিবন্ধন থেকে ১৯ লাখ মানুষের নাম বাদ দেয়া হয়েছে বলে উল্লেখ করে মমতা বলেন বাংলায় নাগরিক তালিকা কোনো দরকার নেই।

এদিকে সংবাদসংস্থা এএনআই মমতা বন্দ্যোপাধ্যায়কে উদ্ধৃত করে জানিয়েছে, আমি তাকে (অমিত শাহ) একটি চিঠি দিয়েছি, যেখানে তাকে আমি বলেছি, এনআরসি থেকে বাদ পড়া ১৯ লাখ লোকের মধ্যে অনেকেই হিন্দিভাষী, বাংলাভাষী এবং স্থানীয় আসামীয় রয়েছেন। অনেক প্রকৃত ভোটারকে বাদ দেয়া হয়েছে তালিকা থেকে। এদিকে নজর দেয়া উচিত বলে অনুরোধ করে আমি একটি অফিসিয়াল চিঠি জমা দিয়েছি।

এর আগে বুধবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ সারা দেশে জাতীয় নাগরিক তালিকা চালু করা এবং অবৈধ অভিবাসীদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেয়ার বিষয়ে কেন্দ্রীয় সরকারের পরিকল্পনার কথা বলে আবারও হুশিয়ারি দেন।

এর আগে বুধবার মমতা বন্দ্যোপাধ্যায় নয়াদিল্লিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দেখা করেছেন।

মন্তব্য