| প্রচ্ছদ

সাংবাদিক শিমুল হত্যা মামলা নিয়ে হাইকোর্টের আদেশ স্থগিত

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৪৪ বার। প্রকাশ: ১৯ সেপ্টেম্বর ২০১৯ ।

সিরাজগঞ্জের শাহজাদপুরের সমকাল সাংবাদিক আবদুল হাকিম শিমুল হত্যা মামলার কার্যক্রম স্থগিত করে হাইকোর্টের দেওয়া আদেশ স্থগিত করেছেন আপিল বিভাগের চেম্বার আদালত।

রাষ্ট্রপক্ষের আবেদনের পরিপ্রেক্ষিতে আপিল বিভাগের চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী বৃহস্পতিবার এ আদেশ দেন। একই সঙ্গে আদালত আগমী ১৪ অক্টোবর আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানির জন্য দিন ধার্য করেন।

আপিল বিভাগের চেম্বার আদালতের বৃহস্পতিবারের রায়ের ফলে রাজশাহীর দ্রুত বিচার ট্রাইব্যুনালে এই মামলা চলতে আইনগত আর কোনও বাধা নেই বলে সমকালকে জানিয়েছেন অ্যাটর্নি জেনারের মাহবুবে আলম।

গত ৯ সেপ্টেম্বর শিমুল হত্যা মামলার কার্যক্রম স্থগিত করে হাইকোর্টের দেওয়া আদেশের বিরুদ্ধে আপিল করে রাষ্ট্রপক্ষ। এর আগে ২৯ আগস্ট হাইকোর্ট শিমুল হত্যা মামলা রাজশাহী দ্রুত বিচার ট্রাইব্যুনালে স্থানান্তরে জারি করা প্রজ্ঞাপন ৬ মাসের জন্য স্থগিত করেন। একই সঙ্গে শিমুল হত্যা মামলা রাজশাহী দ্রুত বিচার ট্রাইব্যুনালে স্থানান্তর কেন অবৈধ হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট।

গত বছর ২৮ ডিসেম্বর শিমুল হত্যা মামলা দ্রুত নিষ্পত্তির জন্য সিরাজগঞ্জ আদালত থেকে রাজশাহী দ্রুত বিচার ট্রাইব্যুনালে স্থানান্তর করে প্রজ্ঞাপন জারি করা হয়। ওই প্রজ্ঞাপনের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন হাবিবুল হক মিন্টুসহ অন্য আসামিরা। বর্তমানে শিমুল হত্যা মামলা রাজশাহী দ্রুত বিচার ট্রাইব্যুনালে অভিযোগ (চার্জ) গঠনের পর্যায়ে রয়েছে।

২০১৭ সালের ২ ফেব্রুয়ারি শাহজাদপুর উপজেলা ছাত্রলীগ সভাপতি বিজয় মাহমুদকে অপহরণের পর মেয়র হালিমুল হক মিরুর বাড়িতে আটকে রেখে তার দুই সহোদরকে মারধরের ঘটনায় স্থানীয় আওয়ামী লীগের দু'গ্রুপের সংঘর্ষ হয়। ওই সংঘর্ষে পেশাগত দায়িত্ব পালনের সময় মিরুর শটগান থেকে ছোড়া গুলিতে গুলিবিদ্ধ হয়ে পর দিন মারা যান সাংবাদিক শিমুল।

মন্তব্য