| প্রচ্ছদ

চাঁদের বুকে আছড়ে পড়েছিল ভারতের বিক্রম: নাসা

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৪৫ বার। প্রকাশ: ২৭ সেপ্টেম্বর ২০১৯ ।

চাঁদের মাটিতে কীভাবে অবতরণ হয়েছিল ভারতীয় চন্দ্রযান ২ ল্যান্ডার ‘বিক্রম’র সেটি নিয়ে এতদিন কিছুটা ধোঁয়াশা ছিল। নাসা এবার জানিয়েছে, সফট ল্যান্ডিং নয়, রীতিমতো আছড়ে পড়েছিল যানটি। 

নাসা নিজেদের ওয়েবসাইটে জানিয়েছে, ঠিক কোন জায়গায় বিক্রম ভেঙে পড়েছে সেটা এখনও স্পষ্ট নয়। অন্ধকার সময় থাকায় স্পষ্ট ছবিও পাওয়া যায়নি।

যে ছবি নাসা প্রকাশ করেছে, সেটি গত ১৭ সেপ্টেম্বর তুলেছিল তাদের মহাকাশযান ‘লুনার রিকনাইস্যান্স অরবিটার (এলআরও)। নাসা জানিয়েছে, চাঁদে সন্ধ্যা নেমে আসার সময় ছবি তোলা হয়েছিল। তাই বিজ্ঞানীরা বিক্রমের সঠিক অবস্থান চিহ্নিত করতে পারেননি। তবে আগামী অক্টোবরে এলআরও ফের ছবি তোলার চেষ্টা করবে।

গত ৭ সেপ্টেম্বর চাঁদের দক্ষিণ মেরুতে ‘সিম্পেলিয়াস এন’ এবং ‘ম্যানজিনাস সি’, এই দু’টি ক্রেটারের মাঝে সমতলভূমিতে অবতরণের কথা ছিল ল্যান্ডার বিক্রমের। কিন্তু চাঁদের মাটি ছোঁয়ার আগেই তার সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় ভারতীয় বিজ্ঞানীদের।

বিক্রমের সঙ্গে যোগাযোগ সম্ভাবনার শেষ দিন ছিল গত শনিবার। তার পর চাঁদের দক্ষিণ মেরুতে রাত নেমে এসেছে। ফলে বিক্রমের ‘সচল’ থাকার যেটুকু আশা ছিল সেটাও শেষ হয়ে গেল বলে মনে করছেন বিজ্ঞানীরা।

মন্তব্য