| প্রচ্ছদ

২৫০০ টাকার ভর্তি ফি ৩০০ টাকা করলেন স্কুল সভাপতি

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৪৭ বার। প্রকাশ: ২৭ সেপ্টেম্বর ২০১৯ ।

শিক্ষার্থীদের বেতন ও ভর্তি ফি বাবদ দিতে হতো তিন হাজার টাকার বেশি। তবে হঠাৎই গরিব শিক্ষার্থীদের কথা চিন্তা করে এ টাকা কমিয়ে মাত্র ৩০০ টাকা করার ঘোষণা দিয়েছেন বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি। ঘটনাটি নারায়ণগঞ্জ সদর উপজেলার ইসদাইর রাবেয়া হোসেন উচ্চ বিদ্যালয়ের। খবর যুগান্তর অনলাইন 

সূত্র জানায়, সেখানে ১২৭৪ শিক্ষার্থীর বেতন ও ভর্তি ফি কমানোর ঘোষণা দিয়েছেন স্কুল ম্যানেজিং কমিটির সভাপতি সিদ্দিকুর রহমান।

স্কুলের শিক্ষার্থীদের বেতন ৩৫০ থেকে ৪৫০ টাকা ও বছরের শুরুতে ভর্তি ফি নেয়া হতো ২২০০ থেকে ২৫০০ টাকা।

বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) সকাল ৮টার দিকে বিদ্যালয়ে হাজির হয়ে শিক্ষার্থী ও অভিভাবকদের উদ্দেশ্যে ম্যানেজিং কমিটির সভাপতি সিদ্দিকুর রহমান ঘোষণা দেন, আগামী মাস থেকে ৩৫০-৪৫০ টাকা বেতনের পরিবর্তে ৬০-৭০ টাকা এবং ভর্তি ফি ২২০০-২৫০০ টাকার পরিবর্তে ৩০০ টাকা নেয়ার সিদ্ধান্ত নিয়েছে বিদ্যালয় কর্তৃপক্ষ।

বিদ্যালয় সভাপতির এমন ঘোষণায় যারপরনাই অবাক হয়েছেন শিক্ষার্থী ও অভিভাবকরা। তাদের মধ্যে উচ্ছ্বাস দেখা গেছে। সভাপতির এমন ঘোষণাকে সাধুবাদ জানিয়েছেন শিক্ষার্থীদের অভিভাবক সদস্য ও স্কুলের প্রধান শিক্ষক।

অভিভাবকরা জানান, এমন ঘোষণায় আমরা আপ্লুত। মাথার ওপর থেকে যেন পাহাড় নামল। ম্যানেজিং কমিটির সভাপতি সিদ্দিকুর রহমান বেতন ও ভর্তি ফি কমানোর যে ঘোষণা দিয়েছেন তার দ্রুত বাস্তবায়ন দেখতে চাই আমরা।

এ বিষয়ে সভাপতি সিদ্দিকুর রহমান বলেন, দীর্ঘদিন ধরে শিক্ষার্থীদের অভিভাবকরা শিক্ষার্থীদের বেতন ও ভর্তি ফি কমানোর দাবি করে আসছিল। আমরা আশ্বাসও দিয়েছিলাম তাদের। তবে বিদ্যালয়ের উন্নয়নের জন্য এতদিন তা সম্ভব হয়নি। এবার অভিভাবকদের সে দাবি পূরণ করলাম।

তিনি আরও বলেন, এই প্রতিষ্ঠানে বেশিরভাগই গরিব ও নিম্নআয়ের পরিবারের সন্তানরা পড়ে। এসব পরিবারের অনেকের একাধিক সন্তান রয়েছে। সন্তানদের পড়াশোনা চালাতে অনেকে হিমশিম খেতে হয়। বিশেষ করে ভর্তির সময় তারা কূলকিনারা খুঁজে পান না। তাই স্কুল গভর্নিং বডির চেয়ারম্যান ও সব মেম্বার একসঙ্গে বসে এ সিদ্ধান্তে একমত হয়ে সে আলোকে বেতন ও ভর্তি ফি কমানোর ঘোষণা দিয়েছি আমরা।

এ ঘোষণা দ্রুত বাস্তবায়ন হবে বলে জানান তিনি।

জানা গেছে, ইসদাইর রাবেয়া হোসেন উচ্চ বিদ্যালয়ে ৬ষ্ঠ ও ৭ম শ্রেণির শিক্ষার্থীদের কাছ থেকে সাড়ে ৩০০ টাকা মাসিক বেতন ৮ম থেকে ১০ম শ্রেণির শিক্ষার্থীদের থেকে ৪৫০ টাকা নেয়া হতো। ভর্তির ফি হিসেবে সবার কাছ থেকে ২২০০ থেকে ২৫০০ টাকা নেয়া হতো।

মন্তব্য