| প্রচ্ছদ

বগুড়ায় শুরু হয়েছে বিনামূল্যে চক্ষু সেবা প্রদান

স্টাফ রিপোর্টার
পঠিত হয়েছে ৭৫ বার। প্রকাশ: ২৮ সেপ্টেম্বর ২০১৯ ।

বগুড়ায় সম্পূর্ণ বিনামূল্যে চোখের ছানি অপারেশনসহ লেন্স স্থাপনের লক্ষ্যে ক্যাম্পিং শুরু হয়েছে। শুক্রবার সকালে জেলার মোহাম্মদ আলী হাসপাতালের পাশে আল বাসার ইন্টারন্যাশনাল ফাউন্ডেশনের উদ্যোগে সপ্তাহব্যাপি ফ্রি চক্ষু ক্যাম্পের উদ্বোধন করেন জেলা প্রশাসক ফয়েজ আহাম্মদ। 

আল বাসার ইন্টারন্যাশনাল ফাউন্ডেশন উদ্যোগে বাংলাদেশে চোখের রোগে আত্রান্ত অন্তত ৫ থেকে ৬ হাজার রোগীকে আল- নুর চক্ষু হাসপাতালের তত্ত্বাবধানে বগুড়া জেলায় ফ্রী চিকিৎসা দেওয়া হবে।

সকাল থেকেই বিশেষজ্ঞ চিকিৎসক দল চক্ষু ক্যম্পে সেবা দেন। সেবা নিতে আসা রোগিদের যাদের চোখে ছানি আছে সম্পূর্ণ বিনামূল্যে অপারেশন সহ লেন্স স্থাপনে জন্য তাদের বাছায় করা হয়েছে। বাছায় কৃতদের ধারাবাহিক ভাবে ২৫০ শয্যা বিশিষ্ট মোহাম্মাদ আলি হাসপাতালে অপারেশন করা হবে। যাদের চোখের ছানি নেই এমন রোগিদেরকে প্রয়োজন অনুযায়ী  বিনামূল্যে ঔষধ, চশমা ও পরামর্শ দেওয়া হচ্ছে। অপারেশনের জন্য বাছায়কৃত রোগীদের থাকা খাওয়ারও ফ্রী ব্যবস্থা করা হয়েছে।   

শুক্রবার সপ্তাহব্যাপী শুরু হওয়া ওই ফ্রি চক্ষু ক্যাম্পে উদ্বোধনের সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন,  বি.এম.এর সভাপতি ডা. মোস্তফা আলম নান্নু,সাধারণ সম্পাদক  ডা. রেজাউল আলম জুয়েল, উপজেলা সাস্থ্য ও প:প কর্মকর্তা ডা. সামীর হোসেন মিশু, টি.এম.এস.এস এর র্নিবাহী পরিচালক ড. হোসনে-আরা বেগম, প্রেসক্লাবের সভাপতি ও দৈনিক করতোয়ার সম্পাদক মোজাম্মেল হক লালু এবং ডা. শফিক আমিন কাজল। এছাড়াও আল-বাসার ইন্টারন্যাশনাল ফাউন্ডেশন বাংলাদেশ অঞ্চলের মহাপরিচালক ড: আহম্মেদ তাহের হামিদ আলী, মেডিকেল ডাইরেক্টর ডা: আবুসাইদ এবং এইচ আর ম্যানোর নুরুজ্জামান খোশনবিশ।

উলে­খ্য যুক্তরাজ্য ভিত্তিক স্বেচ্ছা সেবি সংস্থা আল বাসার ইন্টারন্যাশনাল ফাউন্ডেশন বাংলাদেশে অন্ধত্ব নিবাণের জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। রাজধানী ঢাকাসহ আরো দুটি জেলায় মোট ৪ টি নিজস্ব হাসপাতালের মাধ্যমে সংস্থাটি বাংলাদেশে চক্ষুরোগ চিকিৎসা কেন্দ্রীক সেবা কর্যক্রম পরিচালনা করে যাচ্ছে। 

মন্তব্য