| প্রচ্ছদ

বগুড়ায় পেশাজীবি গাড়ি চালকদের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার
পঠিত হয়েছে ৩১ বার। প্রকাশ: ২৮ সেপ্টেম্বর ২০১৯ ।

‘চালালে গাড়ি সাবধানে বাঁচবে সবাই প্রাণে’ স্লোগানে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) বগুড়ার আয়োজনে শনিবার শহরের জিলা স্কুলের মুক্তিযোদ্ধা আমিনুল ইসলাম দুলাল অডিটোরিয়ামে পেশাদার গাড়ি চালকদের দক্ষতা ও সচেতনতা বৃদ্ধিমূলক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
বগুড়া জেলা প্রশাসনের সহযোগিতায় বিআরটিএ বগুড়া সার্কেলের সহকারী পরিচালক ইঞ্জি: সৈয়দ মেসবাহ্ উদ্দিনের দিকনির্দেশনায় দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা পরিচালনা করেন বিআরটিএ বগুড়া সার্কেলের মোটরযান পরিদর্শক ইঞ্জিনিয়ার এস.এম সবুজ।

এসময় কর্মশালায় উপস্থিত ছিলেন বগুড়া সদর ট্রাফিকের ইন্সপেক্টর শফিউল হোসেন, মোটরযান পরিদর্শক মো: হাসান, মোটর শ্রমিক ইউনিয়ন বগুড়া জেলা শাখার কার্যনির্বাহী সদস্য আলহাজ্ব ইউনুস আলী প্রমুখ।

প্রশিক্ষণে উপস্থিত প্রায় ২ শতাধিক পেশাদার চালককে ভিডিও চিত্র প্রদর্শনের মাধ্যমে দিনব্যাপী পর্যায়ক্রমে রোড সেফটি, সড়কে চলার পথে ব্যবহৃত চিহ্নসমূহ, সড়কে চলার পথে করণীয় কার্যক্রম, মোটরযান আইন এবং আইন ভঙ্গ করলে তার জরিমানা কত হবে তা সম্পর্কে বিস্তারিত ধারণা প্রদান করা হয়। সড়ক দুর্ঘটনা হ্রাস করতে প্রশিক্ষণে পেশাদার চালকদের বিভিন্ন দুর্ঘটনার কারণ এবং সড়কে চলার পথে বিভিন্ন নিয়ম-কানুন বিশেষভাবে বিআরটিএ’র পক্ষে ব্যাখ্যা করা হয় এবং তাদেরকে সুরক্ষিতভাবে নিজের গাড়ি চালানোর অনুরোধ জানানো হয়।

প্রশিক্ষণ পরবর্তী সকলের উদ্দেশ্যে বিআরটিএ বগুড়ার পক্ষে ইঞ্জি: এস.এম সবুজ সকলকে শতভাগ স্বচ্ছতার মাধ্যমে বগুড়া বিআরটিএ তে সেবা গ্রহণের আহবান জানান। তিনি বলেন বিআরটিএ তে সরকারি ফি ব্যতিত কোন টাকা লাগে না অযথা বিভিন্ন অর্থলোভী দালালাদের খপ্পরে পরে নিজেদের অর্থের নষ্ট সাথে সাথে বিআরটিএ’র সুনাম ক্ষুন্ন করার মতো কাজ থেকে বিরত থাকতে হবে। যেকোন সমস্যায় জনগণকে তাদের সাথে যোগাযোগের অনুরোধ জানায় তিনি। উল্লেখ্য, সড়কে দুর্ঘটনা এড়াতে বর্তমান সরকার বিআরটিএ’র মাধ্যমে বগুড়াসহ বিভিন্ন জেলায় পেশাদার চালকদের প্রশিক্ষণের ব্যবস্থা করেছে যার মাধ্যমে প্রতিনিয়ত মানুষ সচেতন হচ্ছে। বগুড়াতে গত ১ বছরে এখন পর্যন্ত প্রায় ৩ হাজার পেশাদার চালককে উক্ত প্রশিক্ষণের আওতায় আনা হয়েছে এবং প্রশিক্ষণ পরবর্তী তাদের মাঝে ব্যপক ইতিবাচক পরিবর্তন লক্ষ্য করা গেছে বলে জানান সংশ্লিষ্টরা।
 

মন্তব্য