| প্রচ্ছদ

ভারতের জন্য পাকিস্তানের অপেক্ষা

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ২৪ বার। প্রকাশ: ৩০ সেপ্টেম্বর ২০১৯ ।

ভারতে খেলতে কিংবা ভারতকে নিজেদের দেশে নিতে নানাভাবে চেষ্টা করে ব্যর্থ হওয়া পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) এশিয়া কাপের জন্য অপেক্ষায় আছে। দেশটি জানিয়েছে, কোহলিরা এই টুর্নামেন্টে খেলবে কি না সেটি জানতে তারা ২০২০ সালের জুন পর্যন্ত অপেক্ষা করবে।

সামনের বছর সেপ্টেম্বরে পাকিস্তানের মাটিতে টুর্নামেন্টটি হওয়ার কথা। কিন্তু ভারত খেলতে যাবে কি না, সেটি এখনো নিশ্চিত নয়। এশিয়ান ক্রিকেট কাউন্সিল এবং আইসিসিকে প্রভাবিত করে ভারত এই আসর অন্য কোনো দেশে নিয়ে যায় কি না, তা নিয়েও আছে আলোচনা।

পিসিবি সিইও ওয়াসিম খান এক সাক্ষাৎকারে বলেন, ‘ভারত এশিয়া কাপ খেলতে পাকিস্তানে আসতে রাজি হয় কি না, সেটি আমাদের দেখা প্রয়োজন। এখনো তো সময় আছে। আমাদের দেখতে হবে তারা কী করে।’

বিশ্ব ক্রিকেট রাজনীতিতে ভারতকে অন্যতম শক্তিশালী দেশ হিসেবে বিবেচনা করা হয়। তাদের বিপক্ষে কোনো সিদ্ধান্ত গেলে অত সহজে সেটা তারা মেনে নেয় না। ওদিকে কয়েকটি হামলাকে কেন্দ্র করে পাকিস্তানের সঙ্গে দেশটির সম্পর্ক এতটুকু ভালো নেই। যার কারণে বেশ কয়েক বছর ধরে পাকিস্তানি ক্রিকেটাররা আইপিএল খেলতে পারেন না। রোহিত-কোহলিরাও দেশটিতে খেলতে যায় না। দুদেশের শুধু দেখা হয় আইসিসির নির্ধারিত টুর্নামেন্টে। ভারতের এমন সিদ্ধান্তের কারণে দ্বিপাক্ষিক সিরিজ না খেলায় পাকিস্তানের কোটি কোটি টাকা লোকসান হয়েছে। এই ক্ষতিতে বোর্ডটি রীতিমতো বিপর্যস্ত।

ওয়াসিম খান বলছেন, ‘দুই দেশের বোর্ডের ভেতর আমাদের সম্পর্ক ভালো। কিন্তু ভারত সরকারের কারণে দ্বিপাক্ষিক সিরিজ হয় না।’

মন্তব্য