| প্রচ্ছদ

বোরকা নিষিদ্ধের জেরে চাকরি ছাড়লেন রংপুরের সেই হাসপাতাল পরিচালক

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ২৮ বার। প্রকাশ: ৩০ সেপ্টেম্বর ২০১৯ ।

রংপুর কমিউনিটি মেডিকেল কলেজ হাসপাতালে বোরকা পরা নিষিদ্ধের জেরে অবশেষে পদত্যাগ করেছেন ওই হাসপাতালেরই পরিচালক ডা. মো. রফিকুল ইসলাম। রোববার তিনি এ পদত্যাগপত্র দিয়েছেন।

গত ২৩ সেপ্টেম্বর হাসপাতালের পরিচালক ডা. মো. রফিকুল ইসলাম স্বাক্ষরিত ‘ড্রেস কোড সংক্রান্ত বিজ্ঞপ্তি নিয়ে সারা দেশে আলোচনা ও সমালোচনার ঝড় ওঠে।

এক পর্যায়ে ব্যাপক সমালোচনার মুখে আরেক অফিস আদেশে বোরকা ও হিজাব নিষিদ্ধের বিজ্ঞপ্তি প্রত্যাহার করেন ডা. মো. রফিকুল ইসলাম।

জানা গেছে, পরিচালক ডা. রফিকুল ইসলামের অনিচ্ছা সত্ত্বেও তাকে দিয়ে বোরকা ও হিজাব নিষিদ্ধের আদেশ দেয়া হয়েছিল। এ নিয়ে তিনি মালিকপক্ষের সঙ্গে কথা বলতে গেলে মালিকপক্ষ হাসপাতালের তার সঙ্গে অসদাচরণ করে। কর্তৃপক্ষের অন্যায় আচরণে আহত হয়ে পরিচালক ডা. রফিকুল ইসলাম পদত্যাগ করেন।

জানা যায়, গত ২৩ সেপ্টেম্বর রংপুর কমিউনিটি মেডিকেল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষ ‘ড্রেসকোড সংক্রান্ত বিজ্ঞপ্তি’ নামে একটি নোটিশ জারি করে। এতে ছেলেদের ক্ষেত্রে হাফহাতা শার্ট, গেঞ্জি,পাঞ্জাবি,জিন্স প্যান্ট, সেন্ডেল ও ময়লাযুক্ত/তিলা পরা পোশাক এবং মেয়েদের ক্ষেত্রে বোরকা, হিজাব, শাড়ির ওড়না, প্লাজু, স্কাট পরিধান করা সম্পূর্ণরূপে নিষিদ্ধ করা হয়।

বিতর্কিত এ ড্রেসকোড সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়লে সমালোচনার ঝড় ওঠে। বিশেষত মেয়েদের বোরকা ও হিজাব নিষিদ্ধের ব্যাপারটি মেনে নিতে পারেননি খোদ হাসপাতালের পরিচালকই।

হাসপাতাল কর্তপক্ষের কাছে করা এক আবেদনে স্বেচ্ছায় চাকরি থেকে অব্যাহতি চান পরিচালক ডা. রফিকুল ইসলাম।

মন্তব্য