| প্রচ্ছদ

বঙ্গবন্ধু প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিসির পদত্যাগ

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৩৭ বার। প্রকাশ: ৩০ সেপ্টেম্বর ২০১৯ ।

অবশেষে গোপালগঞ্জে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) উপাচার্য অধ্যাপক খোন্দকার নাসিরউদ্দিন পদত্যাগপত্র জমা দিয়েছেন।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি সোমবার সন্ধ্যায় সমকালকে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, উপাচার্য অধ্যাপক খোন্দকার নাসিরউদ্দিন পদত্যাগপত্র জমা দিয়েছেন। পদত্যাগপত্র পেয়েছি। খবর সমকাল অনলাইন 

অধ্যাপক খোন্দকার নাসিরউদ্দিনকে প্রত্যাহারের সুপারিশ করে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) তদন্ত কমিটি রোববার তদন্ত প্রতিবেদন দেয়। একই সঙ্গে তার বিরুদ্ধে ওঠা অনিয়ম-দুর্নীতির বিষয়ে আইনি ব্যবস্থা নেওয়ারও সুপারিশ করা হয়েছে।

গত ১১ দিন ধরে বিশ্ববিদ্যালয়টির শিক্ষার্থীরা উপাচার্যের পদত্যাগের দাবিতে আন্দোলন করে আসছেন। তার পরিপ্রেক্ষিতেই গত ২৩ সেপ্টেম্বর শিক্ষা উপমন্ত্রী বিষয়টি তদন্ত করে ইউজিসিকে ওই বিশ্ববিদ্যালয়ের সামগ্রিক তথ্য জানাতে অনুরোধ করেন। এর পরদিন কমিটি গঠন করে ইউজিসি। 

ফেসবুকে স্ট্যাটাস দেওয়াকে কেন্দ্রে করে উপাচার্য গত ১১ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের ছাত্রী ও ডেইলি সানের ক্যাম্পাস প্রতিনিধি ফাতেমা-তুজ-জিনিয়াকে সাময়িক বহিস্কার করেন। এ নিয়ে প্রতিবাদের ঝড় উঠে। উপাচার্যের পদত্যাগের এক দফা দাবিতে ১৮ সেপ্টেম্বর থেকে টানা আন্দোলন করছেন শিক্ষার্থীরা। বিক্ষোভের মুখে খোন্দকার নাসিরউদ্দিন রোববার রাতে ক্যাম্পাস ছাড়েন। রাত সাড়ে নয়টার দিকে উপাচার্য তার আবাসিক ভবন থেকে নিজ গাড়িতে করে ঢাকার উদ্দেশে রওনা হন। এ সময় তার গাড়ির সামনে পুলিশের একটি গাড়ি ছিল।

মন্তব্য