| প্রচ্ছদ

ধুনটে ঝড়ে ঘরবাড়ি ও ফসলের ব্যাপক ক্ষতি

ধুনট (বগুড়া) প্রতিনিধি
পঠিত হয়েছে ৬৩ বার। প্রকাশ: ০১ অক্টোবর ২০১৯ ।

বগুড়ার ধুনট উপজেলায় প্রবল বৃষ্টিপাত ও ঝড়ে ঘরবাড়ি, গাছপালা ও সবজি ফসলের ক্ষতি সাধন হয়েছে। 

স্থানীয় সূত্রে জানা যায়, শনিবার থেকে ধুনট উপজেলায় থেমে থেমে হালকা বৃষ্টিপাত হচ্ছে। এরমধ্যে সোমবার রাত ৮টায় প্রবল বর্ষন শুরু হয়। তবে মধ্যরাতে শেষ হয়েছে বৃষ্টিপাত। এদিকে চলমান বৃষ্টিপাতে উপজেলার নিন্মাঞ্চল পানিতে নিমজ্জিত হয়েছে। যমুনা, বাঙালী, ইছামতি নদীসহ খাল গুলোতে পানিবৃদ্ধি পেয়েছে। নি¤œাঞ্চলের জমিতে পানি জমে থাকায় সবজি জাতীয় ফসলের ক্ষতি হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। এদিকে সোমবার রাত ১১টায় পৌর এলাকা ও ধুনট সদর ইউনিয়নের চরপাড়া গ্রামে গাছপালা লন্ডভন্ড হয়েছে। কিছু ঘরবাড়ির চাল উড়ে গেছে। গাছের ডাল পরে ভেঙ্গে গেছে অসংখ্য ঘরবাড়ি। এতে অন্তত ৫০টি পরিবারের ঘরবাড়ির ক্ষতি সাধন হয়েছে। 

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, বর্তমানে জমিতে কৃষকের শীতের সবজি ফসল রয়েছে। বিশেষ করে প্রচুর পরিমানে কৃষক টমেটো চাষ শুরু করেছে। এছাড়া করলা, পোটল, পেঁপেসহ বিভিন্ন ধরনের সবজি রয়েছে। বৃষ্টিপাতের ফলে নিন্মাঞ্চলের আবাদী জমিগুলোতে জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। জলাবদ্ধতা স্থায়ী হলে কৃষকের ফসলের ক্ষতি সাধন হবে। উপজেলা কৃষি কর্মকর্তা মোহাম্মদ জাহাঙ্গীর আলম বলেন, বৃষ্টিপাতের হাত থেকে ফসল রক্ষায় এবং বৃষ্টি পরবর্তি সময়ে ফসলের যত্ন নিতে কৃষকদের বিভিন্ন পরামর্শ সেবা দেওয়া হচ্ছে। এতে কিছুটা ক্ষতির পরিমান কমে আসবে। 

ধুনট পৌরসভার মেয়র এজিএম বাদশাহ্ বলেন, উপজেলা নির্বাহি কর্মকর্তাকে সঙ্গে নিয়ে ক্ষতিগ্রস্থ ঘরবাড়ি পরিদর্শন করা হয়েছে। ক্ষতিগ্রস্তদের তালিকা তৈরী করা হচ্ছে। সরকারি ভাবে তাদের সহযোগিতা করার চেষ্টা করা হবে।

উপজেলা নির্বাহি কর্মকর্তা রাজিয়া সুলতানা বলেন, ঝড়ে ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি পরিদর্শন করেছি। ক্ষতিগ্রস্থদের সরকারি সহায়তার জন্য বরাদ্দ চাওয়া হবে। 
 

মন্তব্য