| প্রচ্ছদ

বিশ্ব সাহিত্য কেন্দ্র ও স্কুলের যৌথ আয়োজন

বগুড়ায় ভিএম স্কুলের ৯২১ মেধাবী শিক্ষার্থীকে সংবর্ধনা

মুজাহিদুল ইসলাম জাহিদ
পঠিত হয়েছে ৩২২ বার। প্রকাশ: ০২ অক্টোবর ২০১৯ ।

বগুড়া  সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় (ভিএম) থেকে প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি), জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) এবং মাধ্যমিক স্কুল সার্টিফিকেট পরীক্ষায় (এসএসসি) জিপিএ-৫ পেয়ে উত্তীর্ণ ৯২১ শিক্ষার্থীকে সংবর্ধনা দেওয়া হয়েছে। বিশ্ব সাহিত্য কেন্দ্রের সহযোগিতায় বুধবার সকালে বিদ্যালয় প্রাঙ্গণে আয়োজিত সংবর্ধনা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র খায়রুজ্জামান লিটন।
বগুড়ার জেলা প্রশাসক ফয়েজ আহাম্মদের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর ব্যারিস্টার তুরিন আফরোজ, একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সাধারণ সম্পাদক কাজী মুকুল, বগুড়া জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মজিবর রহমান মজনু, যুগ্ম সাধারণ সম্পাদক টি জামান নিকেতা, বিশ্ব সাহিত্য কেন্দ্রের সংগঠক শ্যামল ভট্টাচার্য, মুক্তিযোদ্ধা ডা. আরশাদ সাঈদ এবং বিদ্যালয়ের প্রধান শিক্ষক রাবেয়া খাতুন। অনুষ্ঠানে ২০১৮ সালের পিইসি, জেএসসি ও এসএসসিতে এবং ২০১৯ সালে এসএসসিতে জিপিএ-৫ পেয়ে উত্তীর্ণ শিক্ষার্থীদের একটি করে মেডেল এবং সনদ তুলে দেওয়া হয়। পরে বিকেলে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র খায়রুজ্জামান লিটন তার বক্তৃতায় নারী শিক্ষার গুরুত্ব তুলে ধরে বলেন, দেশে নারীর ক্ষমতায়ন বেড়েছে। সর্বস্তরে নারীরা বিচরণ করছে। প্রধানমন্ত্রীর দূররদর্শী নেতৃত্বে অর্থনৈতিক প্রবৃদ্ধির উন্নয়ন ঘটেছে। এই ধারাবাহিকতা বজায় থাকলে আগামী দশ বছরে বাংলাদেশ হবে অন্যতম ধনী রাষ্ট্র। তিনি বিশ্ব সাহিত্য কেন্দ্রের অবদান তুলে ধরে বলেন, বই পড়ার অভ্যাস গড়ে তোলার জন্য তারা গাড়ি নিয়ে পাড়া-মহল্লায় যাচ্ছে। ভাল মানুষ হতে হলে আমাদের ফেসবুক ছেড়ে বই পড়তে হবে। 
ব্যারিস্টার তুরিন আফরোজ মুক্তিযুদ্ধে নারীদের অবদানের কথা স্মরণ করে বলেন, নারীদের এক হাতে যদি অস্ত্র থাকে তাহলে অন্য হাতে থাকে ভালবাসার পরশ। যার প্রমাণ কাকন বিবি ও তারামন বিবিরা মুক্তিযুদ্ধে দিয়েছেন। 
কাজী মুকুল শিক্ষার্থীদের মুক্তিযুদ্ধের চেতনার মাধ্যমে আলোকিত হওয়ার আহবান জানিয়ে বলেন, তোমাদেরকে মুক্তিযুদ্ধের চেতনার মাধ্যমে আলোকিত হতে হবে। কারণ ৩০ লাখ শহীদের রক্তের দায় তোমাদের উপর।  
শিক্ষাবিদ শ্যামল ভট্টাচার্য বলেন, ‘আমরা মানসিকভাবে দরিদ্র। তাই বিশ্ব সাহিত্যকেন্দ্র  স্বপ্ন দেখতে শেখায়। বই পড়ানোর মাধ্যমে আলকিত মানুষ তৈরি করে।’ বগুড়ার জেলা প্রশাসক ফয়েজ আহাম্মদ শিক্ষার্থীদের  মাদক, সন্ত্রাস ও কুসংস্কারের ব্যাপারে সচেতন থাকার আহবান জানিয়ে বলেন, এগুলো থেকে দূরে থাকাটাও দেশ প্রেমেরই অংশ।

মন্তব্য