| প্রচ্ছদ

চীনা কমিউনিস্ট নেতার বাড়িতে সাড়ে ১৩ টন স্বর্ণ, ৩৭ বিলিয়ন ডলার

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ২৮ বার। প্রকাশ: ০৪ অক্টোবর ২০১৯ ।

চীনের ক্ষমতাধর কমিউনিস্ট পার্টির এক নেতার বাড়িতে অভিযান চালিয়ে সাড়ে ১৩ টন স্বর্ণের পাশাপাশি হাজার হাজার কোটি মূল্যের ডলার উদ্ধার করেছে দুর্নীতি পরিদর্শকেরা।

সংবাদমাধ্যম সূত্রগুলো জানিয়েছে, অভিযানের সময় ওই নেতার বাড়ি থেকে হাজার স্বর্ণের বার ও ইট উদ্ধার করা হয়। আন্তর্জাতিক বাজার মূল্যে এসবের দাম ৬৪২ মিলিয়ন ডলারের ওপরে। এছাড়া ওই নেতার কয়েকটি আলিশান বাড়ি রয়েছে বলে ধারণা করা হচ্ছে।

দক্ষিণ চীন সাগরে অবস্থিত হেইনান প্রদেশের প্রবল ক্ষমতাধর কমিউনিস্ট পার্টির ওই নেতার নাম জাং কি, বয়স ৫৮। ঘুষের মাধ্যমে তিনি অঢেল অর্থবিত্ত অর্জন করেছেন বলে সন্দেহ করা হচ্ছে। অবৈধভাবে সম্পদ অর্জনের দায়ে তাকে এরই মধ্যে দল থেকে বহিষ্কারও করা হয়েছে।

এসব সম্পত্তি বৈধভাবে অর্জন করে থাকলে চীনের সবচেয়ে ধনী জ্যাক মা’কেও ছাড়িয়ে যেতেন জাং কি। ফোর্বসের প্রতিবেদন অনুযায়ী আলিবাবা গ্রুপের মালিক জ্যাক মার সম্পদের পরিমাণ ৩৭ বিলিয়ন ডলার!

জাং ৯০ লাখ জনসংখ্যার প্রদেশ হাইকোর কমিউনিস্ট পার্টি কমিটির সম্পাদক ছিলেন। হেইনান প্রদেশের স্থায়ী কমিটির সদস্যও ছিলেন তিনি। ওই নেতার বাড়িতে পরিচালিত অভিযান পরিচালনার এক ভিডিওতে দেখা যায়, এক আলিশান বাড়িতে স্বর্ণের বার গুনছেন এক ব্যক্তি। ধারণা করা হচ্ছে, ওটা জাংয়ের বাড়ি।

দেশের দুর্নীতি নিয়ন্ত্রণ সংস্থা ৬ সেপ্টেম্বর এক বিবৃতিতে জানিয়েছে, আইন ও শৃঙ্খলা অমান্য করেছেন জাং। তাকে নজরদারির মধ্যে রাখা হয়েছে বলে জানানো হয়েছে।

চীনের পূর্বাঞ্চল জাং আনহুই প্রদেশে জন্ম গ্রহণ করা ১৯৮৩ সালে কমিউনিস্ট পার্টিতে যোগ দেন। হাইকো প্রদেশের ক্ষমতায় আসার আগে সানইয়া সিটির ডেপুটি মেয়র ছিলেন তিনি। এরপর ডানজু শহরের মেয়র হন। দুটি শহরই হাইনান প্রদেশে।

২০১২ সালে চীনের বর্তমান প্রেসিডেন্ট ক্ষমতায় আসার পর থেকেই দুর্নীতির বিরুদ্ধে কঠিন পদক্ষেপ নেন। গত সাত বছরে দুর্নীতির অভিযোগে অন্তত ৫৩জন নেতা এই অভিযানে ধরা পড়েছে। চীনের সংবাদমাধ্যমগুলো বলছে, চলতি বছর জাং হলেন শীর্ষ পর্যায়ের ১৭তম নেতা, যার বিরুদ্ধে দুর্নীতির তদন্ত হচ্ছে।

মন্তব্য