রাশিয়াকে বৃদ্ধাঙ্গুলি দেখাল দুই দেশ, এরদোগানকে ঘিরে শঙ্কা

পুণ্ড্রকথা ডেস্ক
প্রকাশ: ১৮ মে ২০২২ ১৪:১২ ।
আন্তর্জাতিক
পঠিত হয়েছে বার।

ন্যাটো মহাসচিব জেনস স্টলটেনবার্গ বলেছেন, ফিনল্যান্ড এবং সুইডেন বিশ্বের বৃহত্তম সামরিক জোটে যোগদানের জন্য আবেদন করেছে। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে আল জাজিরা।

স্টলটেনবার্গ বলেন, আমি ন্যাটোতে যোগদানের জন্য ফিনল্যান্ড ও সুইডেনের অনুরোধকে আন্তরিকভাবে স্বাগত জানাই। 

তিনি আরও বলেন, আপনারা আমাদের সবচেয়ে ঘনিষ্ঠ অংশীদার। দুই নর্ডিক দেশের রাষ্ট্রদূতদের কাছ থেকে আবেদনপত্র পাওয়ার পর স্টলটেনবার্গ সাংবাদিকদের এ কথা বলেন।


 
আল জাজিরা জানায়, এই আবেদন এখন ন্যাটোর ৩০ সদস্য পর্যালোচনা করবে। এদের মধ্যে তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান ফিনল্যান্ড ও সুইডেনের ন্যাটো অন্তর্ভুক্তির বিষয়টি শুরু থেকেই বিরোধিতা করে আসছেন।

এর আগে ইউক্রেনে চলমান রুশ সামরিক অভিযানের প্রেক্ষাপটে নিরাপত্তা শঙ্কায় দীর্ঘদিনের নিরপেক্ষ পরিস্থিতি থেকে বেরিয়ে এসে ন্যাটোতে যোগদানের সিদ্ধান্ত নেয় ফিনল্যান্ড ও সুইডেন। যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য এ দুই দেশের যোগদানকে সমর্থন জানিয়েছে।

চলতি সপ্তাহেই সুইডেন ও ফিনল্যান্ড রাশিয়ার হুমকি সত্ত্বেও ন্যাটোতে যোগদানের আবেদনের সিদ্ধান্ত নিয়েছে। পশ্চিমা এই সামরিক জোটের বর্তমান সদস্য সংখ্যা ৩০। 


 
ন্যাটোতে ফিনল্যান্ড ও সুইডেনের যোগ দিতে হলে প্রতিটি দেশের সমর্থন লাগবে। কোনো একটি ন্যাটোভুক্ত দেশ ফিনল্যান্ডের যোগদানের বিষয়ে ভেটো প্রদান করলেই দেশটির ন্যাটোতে যোগদান স্থগিত হয়ে যাবে। সে ক্ষেত্রে এরদোগানের এই ঘোষণা দুই দেশের ন্যাটোতে যোগদানের বিষয়টি চ্যালেঞ্জের মুখে পড়ল।