সয়াবিন তেল শরীরের জন্য ক্ষতিকর: বাণিজ্যমন্ত্রী

পুণ্ড্রকথা ডেস্ক
প্রকাশ: ১৮ মে ২০২২ ১৯:১৪ ।
দেশের খবর
পঠিত হয়েছে বার।

বুধবার সচিবালয়ে দ্রব্যমূল্য পর্যালোচনা-সংক্রান্ত টাস্কফোর্স কমিটির দ্বিতীয় সভা শেষে সাংবাদিকদের সাথে কথা বলার সময় এই মন্তব্য করেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

সয়াবিনের বিকল্প হিসেবে রাইস ব্র্যান ও সরিষা উৎপাদন বাড়ানোর পরিকল্পনার কথাও জানান তিনি। মন্ত্রী বলেন, এখন দেশে ৫০ থেকে ৬০ হাজার টন রাইস ব্র্যান উৎপাদন হয়। চেষ্টা করলে এই উৎপাদনকে সাত লাখ টনে নিয়ে যাওয়া সম্ভব। আর এই লক্ষ্য পূরণ করতে পারলে দেশের তেলের মোট চাহিদার ২৫ শতাংশ পূরণ করা সম্ভব হবে। এছাড়া সয়াবিনের চেয়ে রাইস ব্র্যান ভালো। সয়াবিন তেল শরীরের জন্য ক্ষতিকর। 

বৈঠকে উপস্থিত ছিলেন বাণিজ্যসচিব তপন কান্তি ঘোষসহ সরকারের বিভিন্ন দপ্তরের প্রতিনিধি, গোয়েন্দা সংস্থার প্রতিনিধি ও ব্যবসায়ী প্রতিনিধিরা। তেলের দাম প্রসঙ্গে বাণিজ্যমন্ত্রী বলেন, আন্তর্জাতিক বাজারে তেলের দাম বাড়ার কারণেই দেশের বাজারে তেলের দাম বেড়েছে। তাই আমদানির ওপর নির্ভরশীল না থেকে সরকার রাইস ব্র্যান তেল উৎপাদনের দিকে নজর দিচ্ছে।

উল্লেখ্য, ভোজ্যতেল আমদানিতে ব্যয় বাড়ায় ৫ মে দেশে সয়াবিন ও পাম তেলের দাম বাড়ানোর ঘোষণা দেওয়া হয়। ৭ মে থেকে কার্যকর হয়েছিলো নতুন দাম। নতুন দাম অনুযায়ী প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেলের খুচরা মূল্য ১৯৮ টাকা। আর প্রতি লিটার খোলা সয়াবিন তেল ১৮০ টাকা। প্রতি লিটার খোলা পাম তেল ১৭২ টাকা দরে বাজারে বিক্রি হচ্ছে।

ভোজ্যতেলের বাজারে এই অস্থিরতা শুরু হয় গত বছর থেকে। চলতি বছরের ফেব্রুয়ারিতে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর বিশ্ববাজারে অস্বাভাবিক বেড়ে যায় ভোজ্যতেলের দাম।