করোনার ধকল কাটিয়ে মক্কায় এবার মুসল্লিদের ঢল

পুণ্ড্রকথা ডেস্ক
প্রকাশ: ০৩ জুলাই ২০২২ ১৮:৪৫ ।
আন্তর্জাতিক
পঠিত হয়েছে বার।

করোনার ধকল কাটিয়ে দুই বছর পর পবিত্র হজ পালনের সুযোগ পাওয়ায় সৌদি আরবের মক্কায় ঢল নেমেছে লাখো মুসল্লির। তিল ধারণের ঠাঁই নেই মসজিদুল হারামে। বাংলাদেশ থেকে এ বছর ৬০ হাজার মুসল্লির হজে অংশ নেয়ার কথা রয়েছে। এরই মধ্যে সৌদি পৌঁছেছেন ৫৩ হাজারের বেশি।

আগামী ৮ জুলাই মিনার উদ্দেশে যাত্রার মাধ্যমে শুরু হবে পবিত্র হজের মূল আনুষ্ঠানিকতা। এ বছর বিশ্বের বিভিন্ন দেশ থেকে আগত ১০ লাখের বেশি মানুষ হজ পালন করবেন বলে আগেই জানিয়েছে সৌদি সরকার।

এরই মধ্যে বেশির ভাগ মুসল্লি সৌদি পৌঁছেছেন। মক্কা নগরীতে গিয়ে পবিত্র কাবা শরিফ ঘিরে তওয়াফ করছেন অনেকে। সাফা ও মারওয়া পাহাড় প্রদক্ষিণ, পবিত্র কোরআন তিলাওয়াত, দোয়া ও ইবাদত বন্দেগিতে ব্যস্ত সময় পার করছেন কেউ কেউ। সবাই পরম করুণাময় আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা করছেন। 

সৌদি আরবে হজের প্রস্তুতি সম্পাদনে দেশটিতে ঈদুল আজহার ছুটি ঘোষণা করা হয়েছে। এর মধ্যেই মক্কা নগরীর হোটেলগুলো কানায় কানায় পরিপূর্ণ হয়ে গেছে। বিশেষ করে পবিত্র কাবা শরিফের আশপাশের হোটেলে এখন তিল ধারণের ঠাঁই নেই।

হজযাত্রীদের সৌদি আরবে যাওয়ার ফ্লাইট গত ৫ জুন শুরু হয়। আর হজের শেষ ফ্লাইট চলবে ৫ জুলাই পর্যন্ত। পবিত্র হজ পালন শেষে ফিরতি ফ্লাইট শুরু হবে আগামী ১৪ জুলাই। আর হজের ফ্লাইট শেষ হবে আগামী ৪ আগস্ট।