উইন্ডিজদের বিপক্ষে ম্যাচে বিশ্বরেকর্ড গড়লেন সাকিব

পুণ্ড্রকথা ডেস্ক
প্রকাশ: ০৪ জুলাই ২০২২ ১১:৪০ ।
খেলাধুলা
পঠিত হয়েছে ১১ বার।

‘ছোট দেশের বড় তারকা’—একটা সময় সাকিব আল হাসানকে নিয়ে এভাবেই বলা হতো। ক্রিকেটে বাংলাদেশ এখন আর ছোট দল নেই। সাকিবও সব ছাড়িয়ে ছুটছেন দুর্দান্ত গতিতে।

টি-টোয়েন্টির অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ে দুইয়ে থাকা সাকিব ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সর্বশেষ ম্যাচে গড়েছেন আরেকটি বিশ্বরেকর্ড। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে প্রথম ক্রিকেটার হিসেবে ব্যাট হাতে দুই হাজার রানের পাশাপাশি ১০০ উইকেট শিকার করা প্রথম ক্রিকেটার হলেন বাংলাদেশের সাকিব।

তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচে ডমিনিকায় ৩৫ রানে হেরে যাওয়া ম্যাচে সাকিবের রেকর্ডই একমাত্র প্রাপ্তি। দুই হাজার রান ও ১০০ উইকেটের বিশ্ব রেকর্ড গড়তে সাকিব খেলেছেন ৯৮ ম্যাচ।

দুই হাজার রান ও ১০০ উইকেটের আগে এক হাজার রান ও ১০০ উইকেটের রেকর্ডটাও ছিল সাকিব আল হাসানের দখলে।

এদিকে বাংলাদেশের দ্বিতীয় ক্রিকেটার হিসেবে টি-টোয়েন্টিতে দুই হাজার রানের মাইলফলক স্পর্শ করলেন সাকিব। ডমিনিকার উইন্ডসর পার্কে ওবেড ম্যাককয়কে ছয় হাঁকিয়ে শর্টার ফরম্যাটে দুই হাজার রানের ক্লাবে প্রবেশ করেন সাকিব।

এই অলরাউন্ডারের আগে টি-টোয়েন্টিতে বাংলাদেশিদের মধ্যে প্রথম দুই হাজার রান স্পর্শ করা ক্রিকেটার হলেন মাহমুদউল্লাহ। তিনি ১১৫তম ম্যাচে এসে টি-টোয়েন্টিতে দুই হাজার রানের মাইলফলক স্পর্শ করেন।

এদিকে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বোচ্চ উইকেটশিকারি বোলার বর্তমানে টাইগার ক্রিকেটার সাকিব। ৯৮ ম্যাচে ১২০ উইকেট আছে সাকিবের নামের পাশে। এই তালিকায় সাকিবের পরে আছেন কিউই পেসার টিম সাউদি। তিনি নিয়েছেন ১১১ উইকেট।