জ্বালানি সঙ্কট; শ্রীলঙ্কায় স্কুল বন্ধের সময়সীমা বাড়লো

পুণ্ড্রকথা ডেস্ক
প্রকাশ: ০৪ জুলাই ২০২২ ১২:০৯ ।
আন্তর্জাতিক
পঠিত হয়েছে বার।

দ্বীপদেশ শ্রীলঙ্কা স্কুল বন্ধের সময়সীমা আরও এক সপ্তাহ বাড়িয়েছে। কারণ স্কুলে যাওয়ার মতো যথেষ্ট জ্বালানি শিক্ষক এবং সন্তানের অভিভাবকদের নেই। এদিকে, দেশটির জ্বালানি মন্ত্রী প্রবাসীদের প্রতি দেশে অর্থ পাঠানোর অনুরোধ জানিয়েছেন যাতে করে সেই অর্থে নতুন করে তেল ক্রয় করা সম্ভব হয়। 

বিপুল পরিমাণ বিদেশি ঋণের বোঝা এখন শ্রীলঙ্কার ঘাড়ে। এই সংকটময় সময়ে কোনো সরবরাহকারীই শ্রীলঙ্কার কাছে ক্রেডিটের ভিত্তিতে জ্বালানি বিক্রি করতে রাজি নয়। কয়েকদিন পরেই দেশটির জ্বালানি পুরিয়ে যাবে এমন আশঙ্কা করা হচ্ছে। বর্তমানে যে জ্বালানি আছে তা শুধু অতিপ্রয়োজনীয় ক্ষেত্রে বিশেষ করে স্বাস্থ্য ও বন্দর কর্মীদের এবং খাবার সরবরাহে ব্যবহার করা হবে। 

শ্রীলঙ্কার বিদ্যুৎ ও জ্বালানি মন্ত্রী কাঞ্চনা উইজেসেকেরা সাংবাদিকদের বলেছেন, ‌‘অর্থের সংস্থান করা কঠিন হয়ে দাঁড়িয়েছে। এটা খুবই কঠিন হয়ে দাঁড়িয়েছে।’ 
তিনি আরও জানান, সরকার নতুন করে জ্বালানির ক্রয়ের আদেশ দিয়েছে। ৪০ হাজার মেট্রিক টন ডিজেল নিয়ে প্রথম জাহাজ শুক্রবার শ্রীলঙ্কায় এসে পৌঁছাবে। ২২ জুলাই গ্যাসোলাইন বহনকারী প্রথম জাহাজটি আসবে। তবে জ্বালানির অর্থ পরিশোধের জন্য কঠিন সংগ্রাম করতে হচ্ছে সরকারকে। সাত সরবরাহকারী শ্রীলঙ্কার কাছে ৮০০ মিলিয়ন ডলার পাবে জানিয়েছেন কাঞ্চনা উইজেসেকেরা। 

সূত্র : দ্য ওয়াশিংটন পোস্ট