বগুড়ায় ডিজেলচালিত বাস চলাচল কম, বেড়েছে দুর্ভোগ

স্টাফ রিপোর্টার
প্রকাশ: ০৬ অগাস্ট ২০২২ ১৬:৪৫ ।
প্রধান খবর
পঠিত হয়েছে ৫৯ বার।

জ্বালানি তেলের দাম বাড়ার প্রভাবে বগুড়ায় শনিবার (৬ আগস্ট) অর্ধেকেরও কম যানবাহন চলাচল করছে সড়কে। বগুড়ার কেন্দ্রীয় বাস টার্মিনাল থেকে রংপুর, সিরাজগঞ্জ, দিনাজপুর, নগরবাড়ীসহ রাজধানী ঢাকার উদ্দেশ্যে বাস বগুড়া ছেড়ে যায়নি। তবে সিরাজগঞ্জ ও ময়মনসিংহ ও জেলার অভ্যন্তরীন রুটে গ্যাসে চালিত বাসগুলো ছেড়ে যাচ্ছে।

 

বাস মালিক শ্রমিক সমিতির নেতারা বলছেন, সরকার জ্বালানি তেলের দাম ৪২ শতাংশ বৃদ্ধি করেছে। এত দাম দিয়ে জ্বালানি কিনে একই ভাড়ায় আমাদের পক্ষে গাড়ি চালানো সম্ভব না। তেলের দাম বাড়িয়েছে কিন্তু বাস ভাড়া বৃদ্ধির কোনো ঘোষণা দেয়নি সরকার।

 

সরেজমিনে গিয়ে দেখা যায়, শহরের চারমাথা বাসস্ট্যান্ড ও ঠনঠনিয়া বাসস্ট্যান্ডে সকাল থেকেই সারিবদ্ধভাবে রাখা হয়েছে বাসগুলো। সকাল থেকে কিছু বাস চলাচল করলেও দুপুর থেকে কোনো বাসই অভ্যন্তরীণ ও দূরপাল্লার বাস বগুড়া থেকে ছেড়ে যায়নি। অনেক বাস কাউন্টারের সামনে যাত্রীদের ভিড় করতে দেখা গেছে।

 

মো. বিপ্লব ঢাকায় একটি বেসরকারি প্রতিষ্ঠানে কাজ করেন। তিনি বলেন, শনিবার সকাল ১১টার দিকে ঢাকা বাসস্ট্যান্ডে আসেন। তেলের দাম বাড়ানোর ফলে রাস্তায় বাসের পরিমাণ কম। দুই ঘন্টা কাউন্টার কাউন্টারে ঘুরে কোনও বাস না পেয়ে বাড়ি ফিরে যাচ্ছেন তিনি।

 

নন্দীগ্রামের আব্দুল মমিন জানান, রাত বা সকালেও যদি জানতাম পরিবহন বন্ধ তাহলে সময় হাতে নিয়ে বা অন্য ব্যবস্থা করে চলে যেতাম কাজে। সকালে সড়কে এসে শুনি গাড়ি চলাচল বন্ধ। এটা তো কোন নিয়মের পর্যায়ের পড়ে না।

 

শাকিলা আকতার জানান, প্রায় এক ঘণ্টা ধরে দাঁড়িয়ে আছি বাসের জন্য। বাস আসছে না। জানিনা কখন আসবে, নাকি আসবেই না।

 

হাসান পরিবহনের চালক আব্দুল হক জানান,   আগে গাড়িতে জ্বালানি লাগত ৭ হাজার টাকা। এখন লাগবে ১১ হাজার টাকা। এই বাড়তি ৪ হাজার টাকা আমরা পাব কই? এ জন্য গাড়ি চালানো বন্ধ রেখেছি।

 

বগুড়া ও সিরাজগঞ্জ রুটের চেইন মাস্টার নিহাজুল ইসলাম জানান, সকাল থেকে তেলের কোনো গাড়ি চলাচল করছে না। অন্য রুটগুলোরও গাড়ি চলাচল বন্ধ রয়েছে।

 

কাউন্টার মাস্টার শামীম হোসেন জানান, বগুড়া-কুষ্টিয়া রোডে তাদের ১৫টি বাস চলে। তবে জ্বালানি তেলের দাম বাড়ায় বগুড়া থেকে আজ মাত্র ৬টি বাস ছেড়ে গেছে। 


বগুড়া জেলা বাস মিনিবাস ও কোচ পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম জানান, ‘আগের ভাড়ায় বাস চালানো কোনোভাবেই সম্ভব নয়। তবে, আমরা বাস বন্ধের কোনো সিদ্ধান্ত নেইনি। যাদের ইচ্ছা হচ্ছে বাস চালাচ্ছে, যাদের ইচ্ছা হচ্ছে না চালাচ্ছে না।’

 

উল্লেখ্য, শুক্রবার (৫ আগস্ট) রাত ১২টা থেকে ডিজেল, কেরোসিন, অকটেন ও পেট্রোলের পুননির্ধারিত দাম কার্যকর হয়েছে। ভোক্তা পর্যায়ে খুচরা মূল্য লিটার প্রতি ডিজেল ও কেরোসিন ১১৪টাকা, লিটার প্রতি অকটেন ১৩৫ টাকা ও লিটার প্রতি পেট্রোল ১৩০ টাকা করা হয়। এতদিন কেরোসিন ও ডিজেল প্রতি লিটার ৮০ টাকা, অকটেন প্রতি লিটার ৮৯ টাকা এবং পেট্রোল প্রতি লিটার ৮৬ টাকা বিক্রি হচ্ছিল।