বগুড়ায় নতুন ভাড়ায় চলছে বাস, যাত্রীদের মিশ্র প্রতিক্রিয়া

স্টাফ রিপোর্টার
প্রকাশ: ০৭ অগাস্ট ২০২২ ১৯:৪৪ ।
প্রধান খবর
পঠিত হয়েছে ২৪৩ বার।

বগুড়া থেকে ঢাকাসহ দূরপাল্লার বিভিন্ন গন্তব্যে বাসভাড়া ১০০ থেকে সর্বোচ্চ ২৫০ টাকা পর্যন্ত বাড়তি নেওয়া হচ্ছে।  রোববার ঠনঠনিয়া বাস টার্মিনালে গিয়ে বাসভাড়া আদায়ের এ চিত্র দেখা যায়।

দূরপাল্লার বাস কোম্পানিগুলো বাস ভাড়া বাড়ার ব্যাপারে যাত্রীদের মাঝে মিশ্র প্রতিক্রিয়া দেখা গেছে।  তবে বাস কাউন্টার থেকে বলা হচ্ছে, লোকসান এড়াতে এবং সরকার নির্ধারিত ভাড়ার বাইরে অতিরিক্ত কোন টাকা নেয়া হচ্ছে না। 

 

সরেজমিনে দেখা যায়, ঢাকাগামী সবগুলো বাস কোম্পানীর কাউন্টারে টিকিটের দাম বাড়িয়েছে। আগে বগুড়া থেকে ঢাকার ভাড়া ছিল নন এসি ৪৫০ টাকা তা নতুন করে তেলের দাম বাড়ায় এখন যাত্রীদের কাছ থেকে ৫৫০ থেকে ৫৭০ টাকা পর্যন্ত রাখা হচ্ছে। আর এসি বাসগুলোতে আগের ভাড়ার থেকে ২০০ থেকে ৩০০ টাকা বেশি দামে বিক্রি হচ্ছে। এছাড়া বগুড়া থেকে সিলেটে টিকিট প্রতি ২০০ টাকা বাড়িয়ে ১১০০ থেকে ১২০০ টাকা বিক্রি করতে দেখা গেছে। তবে কাউন্টার মাস্টারদের দাবি, কেন্দ্র থেকে এখনো তারা নতুন করে ভাড়া নেয়ার ব্যাপারে কোন সিদ্ধান্ত পান নি তবে যেহেতু তেলের দাম বেড়েছে তাই লোকসান এড়াতে ১০০ থেকে ১৫০ টাকা বেশি নেয়া হচ্ছে। 

 

বগুড়া গাবতলী থেকে এসেছেন সাইদুল ইসলাম। তিনি ঢাকায় রড মিস্ত্রির কাজ করেন। তার সাথে কথা বললে তিনি জানান, সরকার তেলের দাম বাড়িয়েছে এজন্য বেড়েছে বাস ভাড়া। কিন্তু আমাদের শ্রমের দাম বাড়ছে না। এরকম চলতে থাকলে যা উপার্জন করছি তা আর সঞ্চয় করতে পারবো না। 

শেফালী খাতুন নামে এক যাত্রী বলেন, আগে ৩৫০ টাকাতেই ঢাকা যেতে পারতাম । এখন ৫৫০ টাকা দিয়ে বাধ্য হয়েই যেতে হচ্ছে। এ যেন আমাদের মত মধ্যবিত্তদের মরার উপর খাড়ার ঘাঁ। 

 

আব্দুর রহমান নামে আরেক যাত্রী জানান, যেহেতু তেলের দাম বেড়েছে তাই বাসের ভাড়া বাড়বে এটাই স্বাভাবিক। আমাদের তো কিছুই করার নেই। আমাদের কথা কেউ শোনে না। 

 

শ্যামলী এন আর কাউন্টারের স্টাফ লিটন মিয়া জানান, বগুড়া থেকে ঢাকাগামী বাসের টিকিটের দাম ৪৫০ থেকে বাড়িয়ে ৪৫০টাকা করা হয়েছে। এছাড়া সিলেট ও চট্রগামের ভাড়া ৯০০ টাকা বাড়িয়ে   যাত্রীদের এ ব্যাপারে তেমন কোন অভিযোগ নেই। 

 

হানিফ পরিবহনের কাউন্টার মাস্টার শামীম ইসলাম জানান, গতকালের চেয়ে যাত্রীর চাপ বেশি। তবে যাত্রীরা বেশি ভাড়া দিয়েই টিকিট কিনছে। তবে সরকার নির্ধারণ করে দেয়া ভাড়ার বাইরে অতিরিক্ত ভাড়া নেয়া হচ্ছে না।

 

বগুড়া বাস, মিনিবাস মালিক সমিতির সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম জানান, জ্বালানি তেলের দাম বাড়ায় সরকারের পক্ষ থেকে নতুন বাস ভাড়া নির্ধারণ করে দেয়া হয়েছে। নির্ধারিত ভাড়ার বাইরে অতিরিক্ত ভাড়া আদায়ের কোন সুযোগ নেই। কেউ নিলে তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।