এশিয়া কাপের অধিনায়ক চূড়ান্ত

পুণ্ড্রকথা ডেস্ক
প্রকাশ: ০৮ অগাস্ট ২০২২ ১৮:৪৬ ।
খেলাধুলা
পঠিত হয়েছে ৩৬ বার।

এশিয়া কাপের দল ঘোষণার সবশেষ দিন সোমবার (৮ আগস্ট) হলেও এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (এসিসি) কাছ থেকে বাংলাদেশ সময় বাড়িয়ে নিয়েছে ৩ দিন। মূলত দলের খেলোয়াড়দের চোটের অবস্থা দেখে দল নির্বাচনের জন্য এ সময় নিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। তবে দলের পাশাপাশি এশিয়া কাপের নেতৃত্ব নিয়েও ভেবেছে বিসিবি। দল ঘোষণার দিনই জানা যাবে, কে নেতৃত্ব দেবেন এশিয়া কাপে।

টি-টোয়েন্টি ক্রিকেটে টাইগাররা এমনিতেই খুব একটা ভালো না। তবে সাম্প্রতিক সময়ে উপর্যুপরি ব্যর্থতা দীর্ঘ করেছে কপালের ভাঁজ। অক্টোবরে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিতব্য বিশ্বকাপের আগে নিজেদের শানিয়ে নিতে একটা  দারুণ সুযোগ এশিয়ার দেশগুলোর সামনে। বছরের আরেক মেগা ইভেন্ট এশিয়া কাপের এবারের আসর হবে টি-টোয়েন্টি ফরম্যাটে। বিশ্বকাপের আগে দল চূড়ান্ত করার শেষ সুযোগ এটাকেই বলা চলে।

তবে এশিয়া কাপের আগে বড় দুশ্চিন্তা হয়ে এসেছে ইনজুরি। জিম্বাবুয়ে সফরে ইনজুরিতে পড়ায় এখন শঙ্কায় লিটন দাস- নুরুল হাসান সোহানের এশিয়া কাপে খেলা। শরিফুল, মুশফিক, মুস্তাফিজদেরও আছে ছোটখাট চোট। তাই এশিয়া কাপের দল ঘোষণায় বাংলাদেশ চেয়ে নিয়েছে বর্ধিত সময়।

এর বাহিরে অস্বস্তির বিষয় আছে আরও একটি। টি-টোয়েন্টি দলের অধিনায়কত্ব বিসিবির গলার কাটা হয়ে আটকে আছে। সাকিবের নিষেধাজ্ঞার পর অধিনায়কত্ব পাওয়া মাহমুদউল্লাহর সাফল্য বলতে মিরপুরের বধ্যভূমিতে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডকে বধ করা। যার পর টি-টোয়েন্টি বিশ্বকাপে গিয়ে স্কটল্যান্ডের বিপক্ষেও হেরেছে বাংলাদেশ। দলের অবস্থার মতোই তথৈবচ তার নিজের দশাও। ফিটনেস নিয়ে প্রশ্ন তো আছেই, বড় প্রশ্নবোধক তো অধিনায়ক রিয়াদের ব্যাটিংয়েই!

তাই জিম্বাবুয়ে সফরে অধিনায়কত্বের ভার থেকে আপাত মুক্তি দিয়ে বিশ্রামে পাঠানো হয় রিয়াদকে। অবশ্য বিশ্রামের চেয়ে এটাকে বাদ পড়া হিসেবেই দেখা হচ্ছে বেশি। পরে শেষ টি-টোয়েন্টিতে ফিরলেও রিয়াদ ফিরে পাননি অধিনায়কত্ব। এশিয়া কাপের নেতৃত্বও তার হাতে ফেরত যাওয়ার সম্ভাবনা কম।

এদিকে জানা গেছে, এশিয়া কাপের জন্য অধিনায়ক চূড়ান্ত করে ফেলেছে বিসিবি। তবে অধিনায়কের নাম ঘোষণার আগে কিছুটা সময় নিচ্ছে বোর্ড। দল ঘোষণার দিনই জানা যাবে এশিয়া কাপের অধিনায়কের নাম। বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপন জানিয়েছিলেন, অধিনায়ক হওয়ার দৌড়ে আছেন তিন ক্রিকেটার। মাহমুদউল্লাহর পাশাপাশি যে তালিকায় আছেন টেস্ট দলের অধিনায়ক সাকিবের নামও। আর সবকিছু ঠিকঠাক থাকলে সাকিবের হাতেই নেতৃত্বের ব্যাটনটা যাওয়া সময়ের ব্যাপার।

বিসিবির ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস বলেন, '২-১ দিনের মধ্যেই অধিনায়কের নাম জেনে যাবেন। অধিনায়ক একজনকে ধরেই এশিয়া কাপের পরিকল্পনা চলছে। এখন খেলোয়াড়দের ইনজুরি লিস্টটা দেখব। একসাথে ঘোষণা করব। আগেই অধিনায়কের নাম ঘোষণা করতে চাচ্ছি না। নির্বাচকরা দল ঠিক করে রেখেছে, অধিনায়কও চূড়ান্ত।'

এশিয়া কাপের দল ঘোষণার নির্ধারিত সময়ের চেয়ে তিনদিন বেশি সময় এসিসির কাছ থেকে চেয়ে নিয়েছে বিসিবি। তার ব্যাখ্যাও দিলেন জালাল ইউনুস। বোর্ড এমন দল দিতে চায় যেখানে থাকবে না ইনজুরি সমস্যা এবং এ দলকেই বিশ্বকাপ পর্যন্ত চালাতে চায় বোর্ড।

তিনি বলেন, 'আমাদের দলের অনেকেই ইনজুরিতে। এজন্য চিন্তাভাবনা করে দল দিতে চাচ্ছি, যেখানে কোন ইনজুরি সমস্যা থাকবে না। এশিয়া কাপের পর বিশ্বকাপের জন্য প্রস্তুতি নিতে হবে। এজন্য চিন্তা করছি, এশিয়া কাপের যে দল দিব, এটা যাতে বিশ্বকাপ পর্যন্ত চালিয়ে নিতে পারি। আমরা চিন্তিত। এজন্যই আমরা সময় নিচ্ছি। এমন তালিকা বানাব যাতে ইনজুরি সমস্যা থাকবে না।'