মালয়েশিয়ায় পৌঁছাল ৫৩ কর্মী

পুণ্ড্রকথা ডেস্ক
প্রকাশ: ০৯ অগাস্ট ২০২২ ১৯:৩৩ ।
আন্তর্জাতিক
পঠিত হয়েছে বার।

দীর্ঘ চার বছরের নিষেধাজ্ঞা কাটিয়ে বাংলাদেশ থেকে মালয়েশিয়ায় কর্মী নিয়োগ শুরু হয়েছে। মঙ্গলবার (৯ আগস্ট) স্থানীয় সময় ভোর ৫টা ২২ মিনিটে বাংলাদেশ থেকে ৫৩ জন কর্মী নিয়ে এয়ার এশিয়ার একটি ফ্লাইট কুয়ালালামপুর বিমানবন্দরে অবতরণ করে। এ সময় মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার গোলাম সারোয়ার বিমানবন্দরে উপস্থিত থেকে তাদের স্বাগত জানান।

বিমানবন্দরে হাইকমিশনের শ্রম উইংয়ের মিনিস্টার নাজমুস সাদাত সেলিমসহ মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রণালয়ের কর্মকর্তারা ও দুই দেশের সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

এসব কর্মীরা মালয়েশিয়াস্থ জিমাত জায়া নামক একটি খাদ্য প্রক্রিয়াকরণ কারখানায় কাজ করবেন।

মালয়েশিয়ার সরকারের নতুন বেতন কাঠামো অনুযায়ী তারা প্রতিমাসে আট ঘণ্টা বেসিকে ১৫শ’ মালয়েশিয়ান রিঙ্গিত অর্থাৎ বাংলাদেশি ৩৭ হাজার ৫০০ টাকা বেতন পাবেন। এ ছাড়াও মালয়েশিয়ার আইন অনুযায়ী প্রযোজ্য ক্ষেত্রে ওভার টাইম, বিনামূল্যে বাসস্থান, স্বাস্থ্য বীমা, কর্মস্থলে দুর্ঘটনাজনিত বীমাসহ অন্যান্য সব সুবিধা পাবেন।

দীর্ঘ চার বছরের অচলায়তন ভেঙ্গে মালয়েশিয়ায় নতুন করে বাংলাদেশি কর্মী নিয়োগ শুরু হওয়াতে হাইকমিশনার গোলাম সারোয়ার সন্তুষ্টি প্রকাশ করেছেন এবং বাংলাদেশ ও মালয়েশিয়ার সংশ্লিষ্ট সবাইকে আন্তরিক ধন্যবাদ জানিয়েছেন। আগামী তিন বছরের মধ্যে মালয়েশিয়ায় বাংলাদেশের প্রায় পাঁচ লক্ষাধিক নতুন লোকের কর্মসংস্থান হবে এবং এর মাধ্যমে মালয়েশিয়া থেকে বাংলাদেশের প্রেরিত মোট রেমিট্যান্স তিন বিলিয়ন ডলার অতিক্রম করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

উল্লেখ্য, এর আগে সোমবার (৮ আগস্ট) রা‌তে ঢাকা থেকে কুয়ালালামপু‌রের উদ্দেশে যাত্রা ক‌রে ‌৫৩ জন কর্মীর প্রথম দলটি।