সু চির দলকে বিলুপ্ত ঘোষণা করল জান্তা

পুণ্ড্রকথা ডেস্ক
প্রকাশ: ২৯ মার্চ ২০২৩ ১২:১১ ।
আন্তর্জাতিক
পঠিত হয়েছে বার।

মিয়ানমারের ক্ষমতাচ্যুত ও কারাবন্দী নেত্রী অং সান সু চি নেতৃত্বাধীন রাজনৈতিক দল ন্যাশনাল লীগ ফর ডেমোক্র্যাসিকে বিলুপ্ত ঘোষণা করেছে দেশটির জান্তা সরকার। 

গতকাল মঙ্গলবার সু চির দলকে বিলুপ্তির এই সিদ্ধান্ত নিয়েছে জান্তা-নিয়ন্ত্রিত দেশটির নির্বাচন কমিশন।

দেশটির রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, মিয়ানমারের নতুন কঠোর সামরিক নির্বাচনী খসড়া আইনের আওতায় পুনরায় নিবন্ধন করতে ব্যর্থ হওয়ায় অং সান সু চির ন্যাশনাল লীগ ফর ডেমোক্র্যাসিকে বিলুপ্ত করার ঘোষণা দিয়েছে নির্বাচন কমিশন। 

মিয়ানমারের রাষ্ট্রীয় টেলিভিশনে বলা হয়েছে, মঙ্গলবার ৪০টি রাজনৈতিক দল বিলুপ্ত করা হয়েছে। সু চির এনএলডি সেগুলোর অন্যতম। 

অন্যদিকে এনএলডি আগেই বলেছে, জান্তা যে নির্বাচন করতে চাচ্ছে তা অবৈধ। তারা ওই অবৈধ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবে না।

এনএলডিসহ ৪০টি দলকে বিলুপ্ত ঘোষণার একদিন আগে গত সোমবার মিয়ানমারের জান্তাপ্রধান জেনারেল মিন অং হ্লাইং গণতন্ত্রপন্থী বিরোধীদের দমনে ‘যথাযথ পদক্ষেপ’ নেওয়ার ঘোষণা দিয়েছিলেন। যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো মিয়ানমারের জান্তাবিরোধীদের সমর্থন ও জান্তার ওপর চাপ বৃদ্ধি করছে। জান্তাবিরোধী জাতীয় ঐক্য সরকার (এনইউজি) যুক্তরাষ্ট্রে তার দপ্তর খুলেছে। যুক্তরাষ্ট্রের সঙ্গে এনইউজির নিয়মিত যোগাযোগ ও বৈঠক হচ্ছে।

মিয়ানমারের টেলিভিশন চ্যানেল এমআরটিভির মতে, ২০১৫ ও ২০২০ সালের নির্বাচনে সেনা-সমর্থিত দলগুলোর বিরুদ্ধে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পাওয়া এনএলডির আগামীকাল (বুধবার) থেকে ‘স্বয়ংক্রিয়ভাবে রাজনৈতিক দলের নিবন্ধন বাতিল’ হয়ে যাবে।

২০২০ সালের নির্বাচনে ব্যাপক জালিয়াতির মাধ্যমে এনএলডি ক্ষমতা আসে বলে সেনাবাহিনী দাবি করলেও কোনও প্রমাণ দেখাতে পারেনি। পরে এই অভিযোগে অভ্যুত্থানের মাধ্যমে সু চি নেতৃত্বাধীন সরকারকে হটিয়ে ২০২১ সালের ফেব্রুয়ারিতে ক্ষমতা দখল করে মিয়ানমারের সামরিক বাহিনী।

সূত্র : আল-জাজিরা।