সরকারি হাসপাতালে বৈকালিক সেবার উদ্বোধন

পুণ্ড্রকথা ডেস্ক
প্রকাশ: ৩০ মার্চ ২০২৩ ১৭:০৪ ।
দেশের খবর
পঠিত হয়েছে বার।

নির্ধারিত ফি দিয়ে দেশের সরকারি হাসপাতালে বৈকালিক স্বাস্থ্যসেবা কার্যক্রমের উদ্বোধন করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

বৃহস্পতিবার (৩০ মার্চ) দুপুরে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভা কক্ষে মন্ত্রী এ কার্যক্রমে উদ্বোধন করেন।

মন্ত্রী জানান, প্রাথমিকভাবে দেশের ৫১টি সরকারি হাসপাতালে এই সেবা পাওয়া যাবে।

তিনি বলেন, দেশের ১২টি সদর হাসপাতাল ও ৩৯টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, অর্থাৎ মোট ৫১টি হাসপাতালে এ সেবা মিলবে।

মন্ত্রী বলেন, বর্তমানে দুপুর পর্যন্ত চালু থাকা স্বাস্থ্যসেবার পাশাপাশি বিকেল ৩টা থেকে ৬টা পর্যন্ত চিকিৎসরা রোগী দেখবেন। এ সময় পরীক্ষা-নিরীক্ষা চলবে। এভাবে রোগীরা যেমন মানসম্মত সেবা পাবেন।  

এর আগে গত ২৭ মার্চ স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছিলেন, সরকারি হাসপাতালেই এখন চেম্বার করার সুযোগ পাবেন চিকিৎসকরা। এক্ষেত্রে রোগীরা প্রাইভেট চেম্বারের তুলনায় কম খরচে সেবা পাবেন । ৩০ মার্চ থেকে পাইলট প্রকল্প হিসেবে এই প্রাতিষ্ঠানিক প্র্যাকটিস শুরু হবে।

স্বাস্থ্যমন্ত্রী জানান, বিকেল ৩টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত সরকারি চিকিৎসকরা নিজ প্রতিষ্ঠানে চেম্বার প্র্যাকটিস করতে পারবেন। এখানে চিকিৎসক, নার্স ও টেকনিশিয়ানরা পর্যায়ক্রমে দায়িত্ব পালন করবেন। প্রাথমিক পর্যায়ে চিকিৎসকরা সপ্তাহে দুদিন করে চেম্বার ডিউটি করতে পারবেন।

চেম্বার ডিউটিতে ফি বিষয়ে তিনি জানান, এখন অধ্যাপকের ফি হবে ৫০০ টাকা। এতে তিনি পাবেন ৪০০, চিকিৎসা সেবায় সহযোগিতাকারী ৫০, সার্ভিস চার্জ ৫০ টাকা ধরা হয়েছে। এভাবে সহযোগী অধ্যাপকের ফি ৪০০ হলেও তিনি পাবেন ৩০০ টাকা। সহকারী অধ্যাপকের ফি ৩০০ টাকা, তিনি পাবেন ২০০ এবং এমবিবিএস/বিডিএস ও সমমানের চিকিৎসকদের ফি হবে ২০০ টাকা, তারা পাবেন ১৫০ টাকা। এ ক্ষেত্রে চিকিৎসা সেবায় সহযোগিতাকারীর জন্য ২৫ ও সার্ভিস চার্জ ২৫ টাকা নির্ধারণ করা হয়েছে।