ধেয়ে আসছে ধ্বংসাত্মক সৌরঝড়, সাময়িক বন্ধ হতে পারে ইন্টারনেট

পুণ্ড্রকথা ডেস্ক
প্রকাশ: ১২ জুলাই ২০২৩ ১৯:৫৩ ।
তথ্য ও প্রযুক্তি
পঠিত হয়েছে ৭০ বার।

আগামী দুই বছরের মধ্যে সূর্যের সৌরচক্র সর্বোচ্চ আকার ধারণ করতে যাচ্ছে। সূর্যে সৃষ্ট সৌরঝড়ের কারণেই এমনটা হতে যাচ্ছে। এই সৌরঝড় এতটাই ধ্বংসাত্মক যে এর প্রভাবে পৃথিবীর সমস্ত যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যেতে পারে। এই পরিস্থিতিকে ‘ইন্টারনেট অ্যাপোক্যালিপস’ বলা হচ্ছে।

মার্কিন সংবাদ মাধ্যম ওয়াশিংটন পোস্টের তথ্য অনুযায়ী, ২০২৫ সালে সূর্যের সৌরচক্র সর্বোচ্চ পর্যায়ে পৌঁছাবে এবং এই পরিস্থিতির জন্য আজকের ডিজিটাল বিশ্ব একেবারেই প্রস্তুত নয়। “ইন্টারনেট অ্যাপোক্যালিপস” এর বিষয়টি সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীদের দৃষ্টি আকর্ষণ করেছে তবে বিষয়টি নিয়ে এখনও মন্তব্য করেনি মার্কিন মহাকাশ সংস্থা নাসা।

১৮৫৯ সালে সৌরঝড়ের কারণে টেলিগ্রাফ লাইনে স্পার্কের সৃষ্টি হয়েছিল এবং অপারেটরগুলো বিদ্যুৎস্পৃষ্ট হয়েছিল। এছাড়াও ১৯৮৯ সালের সৌরঝড়ের প্রভাবে কুইবেকের একটি পাওয়ার গ্রিড এক ঘণ্টার জন্য স্থবির হয়ে পড়েছিল। তবে সৌরঝড় পৃথিবীতে আঘাত করাটা বেশ বিরল এবং এর প্রভাবে ইন্টারনেট বিভ্রাটের ঘটনা এখন পর্যন্ত ঘটেনি।

ইন্টারনেট অ্যাপোক্যালিপস ঘটলে তা কয়েক মাস ধরে চলতে পারে। শুধুমাত্র মার্কিন যুক্তরাষ্ট্রে ইন্টারনেট সংযোগ হারিয়ে গেলে দেশটিতে একদিনে ১১ বিলিয়ন মার্কিন ডলারেও বেশি ক্ষতি হবে বলে অনুমান করা হচ্ছে।