জমে উঠেছে বগুড়া থিয়েটারের বৈশাখী মেলা

প্রেস বিজ্ঞপ্তি
প্রকাশ: ১৮ এপ্রিল ২০২৪ ১৬:৫৭ ।
বগুড়ার খবর
পঠিত হয়েছে ২৯ বার।

বৈশাখের বুকের ভেতর যে আগুন আছে তা যেনো এই বৈশাখের সূর্য উগরে দিচ্ছে। তীব্র তাপদাহন আর বৈশাখের দহনে পুড়ছে প্রকৃতি এরই মাঝে শহরের সবুজের ক্যানভাস খ্যাত পৌর পার্কে অনুষ্ঠিত হচ্ছে বগুড়া থিয়েটার আয়োজিত ৪৩ তম বৈশাখী মেলা। এত যে তাপদগ্ধতা তবু সকাল কিংবা বিকেল সব সময়েই মেলায় মানুষের ভীড় পরিলক্ষিত হচ্ছে। কেউবা আসছে সন্তানকে নিয়ে প্রতিযোগিতায় অংশ নিতে, আবার কেউ আসছেন সাংস্কৃতিক অনুষ্ঠান দেখতে বা মেলা ঘুরে দেখতে। মেলায় আগত এক দর্শনার্থী এসেছে উপশহর থেকে, তিনি একজন ব্যাংক কর্মকর্তা। তিনি জানালেন, বগুড়া থিয়েটারের এই বৈশাখী মেলায় তিনি দীর্ঘ ৩০ বছর যাবত আসেন। এই মেলায় আসলে বাঙালির সংস্কৃতির একটা গন্ধ খুঁজে পাওয়া যায়। যদিও নানা কারণে মেলাটি পূর্বের চেয়ে বেশ সংকুচিত হয়ে এসেছে তবু বৈশাখ এলেই বৈশাখী মেলা মানুষের আকর্ষণ এর কেন্দ্রবিন্দুতে পরিণত হয়। আরো একজন শিক্ষার্থীর মা লিপি সোম যার বাড়ি যশোরে কিন্তু স্বামীর কর্মসূত্রে বগুড়ায় অবস্থান করছেন তিনি জানান, বৈশাখী মেলায় সব শ্রেণী পেশার মানুষের কথা ভেবে নানা ধরনের বৈচিত্র্যময় আয়োজন করা হয়েছে সে কারণে তার খুব ভাল লাগছে।

বৈশাখী মেলায় প্রতিদিনের মত এদিনও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় প্রধান অতিথি  ছিলেন জেলা পরিষদের চেয়ারম্যান  ডা: মকবুল হোসেন চেয়ারম্যান, বিশেষ অতিথিবৃন্দ এর মাঝে ছিলেন বগুড়া জেলা আওয়ামীলীগের সহ সভাপতি  টি. জামান নিকেতা সহ সভাপতি, বগুড়া পৌরসভার তিন নম্বর ওয়ার্ডের কাউন্সিলর   কবিরাজ তরুণ কুমার চক্রবর্তী, নান্দনিক নাট্য দলের সাধারণ সম্পাদক  খলিলুর রহমান চৌধুরী,  বগুড়া সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক  মাসুদুর রহমান রানা, আলোচনা সভার সভাপতিত্ব করেন বগুড়া সাংবাদিক ইউনিয়নের সভাপতি  জে এম রউফ সভাপতি।


বগুড়া থিয়েটারের বৈশাখী মেলার পঞ্চম দিনে সকালে  শিশু নাটক পরিবেশন করে বিয়াম মডেল স্কুল এন্ড কলেজ, ওয়াইএমসিএ পাবলিক স্কুল এন্ড কলেজ, ভোর হলো সাংস্কৃতিক বিদ্যালয় ।
এদিন সন্ধ্যায় সাংস্কৃতিক  অনুষ্ঠান পরিবেশন করে সপ্তসর শিল্পীগোষ্ঠী, সুরের ছোঁয়া  সংগীত নিকেতন, উদীচী শিল্পী গোষ্ঠী, সবশেষে পরিবেশিত হয় লালন কন্যা খ্যাত শিল্পী লামিয়া ঐশ্বর্যের লালন গান। লালন গানের অপূর্ব গায়কী দিয়ে শিল্পী আগত দর্শকদের অনেক রাত অবধি মন্ত্রমুগ্ধের মত আকৃষ্ট করে রাখেন।


এছাড়া মুর্শিদাবাদের বেলডাঙা নেতাজি পার্ক সংস্থা আজও একটি প্রযোজনা ও নৃত্য উপহার দেবে। উল্লেখ্য এবারের বৈশাখী মেলায় প্রথমবারের মতো মুর্শিদাবাদের বেলডাঙ্গা নেতাজি পার্ক সংস্থা গতকাল অসাধারণ একটি নৃত্যনাট্য নীড় ঝরা স্বপ্ন উপহার দেন দর্শকদের। পিন্টু ঘোষের নির্দেশনায় পরিবেশনাটিতে ১০ জন নৃত্য ও অভিনয় শিল্পী অংশ নেন। 

আগামীকাল বৈশাখী মেলার ষষ্ঠ দিনে সকালে অনুষ্ঠিত হবে আবৃত্তি প্রতিযোগিতা এরপড়ে স্কুল নাটকে নাটক মঞ্চায়ন করবে করতোয়া মাল্টিমিডিয়া স্কুল ও কলেজ, পুলিশ লাইন্স স্কুল ও কলেজ, বগুড়া বীট মডেল স্কুল ও কলেজ, সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করবে ভোর হলো সাংস্কৃতিক বিদ্যালয়, সুরতীর্থ সঙ্গীত একাডেমী, অনুশীলন-৯৫, ফাল্গুনী থিয়েটার ও একক সংগীত পরিবেশন করবে আর টিভি ইয়াং ট্যালেন্ট খ্যাত শিল্পী  স্বর্গ তৌহিদ।