মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রায় পুড়ছে বগুড়া

স্টাফ রিপোর্টার
প্রকাশ: ২১ এপ্রিল ২০২৪ ১৬:১৩ ।
প্রধান খবর
পঠিত হয়েছে ১৩৪ বার।

বগুড়ায় তাপপ্রবাহ বেড়েই চলেছে। রবিবার জেলায় ৩৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস  তাপমাত্রা রেকর্ড করছে আবহাওয়া অফিস। যা এই মৌসুমের এখন পর্যন্ত সর্বোচ্চ তাপমাত্রা৷ এর আগে গত বছর জেলায় ৪০ দশমিক ২ ডিগ্রি তাপমাত্রার রেকর্ড করা হয়েছিল। এসব তথ্য নিশ্চিত করেছেন বগুড়া আবহাওয়া অফিসের উচ্চ পর্যবেক্ষক আব্দুর রশিদ। 

তিনি জানান, বেলা তিনটায় বগুড়ার সর্বোচ্চ ৩৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়৷ যা এই মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা। এই তাপমাত্রা আরও বাড়ার আশংকা রয়েছে। 

এদিকে, তীব্র গরমে অতিষ্ঠ হয়ে দিনমজুর, রিকশাওয়ালা, শ্রমজীবী মেহনতি মানুষ, কৃষকরা পড়েছেন চরম বিপাকে। প্রয়োজন না হলে ঘরের বাইরে বের হতে চাইছেন না কেউ।

এছাড়া,  গরমজনিত কারণে হাসপাতালে রোগীর সংখ্যা দিন দিন বাড়ছে। বিশেষ করে শিশু ও বৃদ্ধরা রোদের তাপদাহে অসুস্থ হয়ে পড়ছেন। দাবদাহের কারণে তরমুজ, বাঙ্গি, ডাব, আনারস, মাল্টা, পেয়ারাসহ পানি জাতীয় ফলের চাহিদাও বেড়েছে। ফলের মতো প্রচণ্ড গরমের কারণে শহর-গ্রাম সর্বত্রই হাতপাখার কদর বেড়েছে।


বগুড়া মোহাম্মদ আলী হাসপাতালের আবাসিক চিকিৎসক ডা: শফিক আমিন কাজল বলেন, এই তীব্র গরমে জরুরী প্রয়োজনে ঘর থেকে বের না হওয়াই ভালো। অতি প্রয়োজনে ঘর থেকে বের হতে ছাতা ব্যবহারসহ ছায়াযুক্ত স্থানে থাকতে হবে। বেশি করে পানি পান করাসহ খাবার বিষয়ে লক্ষ্য রাখতে হবে। তিনি শিশু ও বয়স্কদের বিশেষ যত্ন নেয়ার আহবান জানান।