চলমান তাপপ্রবাহ আরো কতদিন থাকবে, যা জানা গেল

পুণ্ড্রকথা ডেস্ক
প্রকাশ: ২৩ এপ্রিল ২০২৪ ১৪:১৪ ।
দেশের খবর
পঠিত হয়েছে ১৭ বার।

আজ মঙ্গলবার সিলেট বিভাগ ছাড়া দেশের অন্য ৭ বিভাগের উপর তাপপ্রবাহ বিরাজ করার সম্ভাবনা রয়েছে। তাছাড়া দেশব্যাপী চলমান এই তাপপ্রবাহ আগামী ২৮ শে এপ্রিল রবিবার পর্যন্ত অব্যাহত থাকার সম্ভাবনা রয়েছে। তবে এই সময়ে দেশের বিভিন্ন স্থানে ঝড় ও বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তাপপ্রবাহ চলাকালে যেসব জেলার উপর দিয়ে ঝড় বৃষ্টি বয়ে যাবে সেসব জেলায় কিছু সময়ের জন্য তাপমাত্রা কমার সম্ভাবনা রয়েছে। 

 

কৃত্রিম ভূ-উপগ্রহ ও আবহাওয়া পূর্বাভাস মডেলগুলো থেকে প্রাপ্ত পূর্বাভাস তথ্য বিশ্লেষণ করে বাংলাদেশ প্রতিদিনকে এ তথ্য জানিয়েছেন কানাডার সাস্‌কাচোয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ু গবেষক মোস্তফা কামাল পলাশ।

 

আজ মঙ্গলবার ঝড় ও বৃষ্টির বিষয়ে তিনি জানান, দুপুর ১টার পর থেকে আগামীকাল বুধবার সকাল ৮ টার মধ্যে সিলেট বিভাগের সকল জেলার উপর বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বিশেষ করে সুনামগঞ্জ ও সিলেট জেলার উপর দিয়ে একাধিকবার বজ্রপাত ও শিলাবৃষ্টিসহ মাঝারি থেকে ভারি বৃষ্টি অতিক্রম করার আশংকা করা যাচ্ছে। আগামী ১০ দিন প্রায় প্রতি রাতেই সিলেট ও সুনামগঞ্জ জেলার সীমান্তবর্তী উপজেলাগুলোর উপরে বজ্রপাতসহ হালকা পরিমাণে বৃষ্টির সম্ভাবনা রয়েছে, যার কারণে সিলেট বিভাগের হাওড় এলাকার বিলগুলো পাহাড়ি ঢলের পানিতে প্লাবিত হওয়ার আশংকা করা যাচ্ছে।

দুপুর ৩ টার পর থেকে রাত ১২ টার মধ্যে চট্টগ্রাম বিভাগের খাগড়াছড়ি, উত্তর চট্টগ্রাম, রাঙ্গামাটি, বান্দরবন জেলার কোন-কোন উপজেলার উপরে হালকা বজ্রপাতসহ হালকা থেকে মাঝারি মানের বৃষ্টিপাতের অল্প কিছু সম্ভাবনা রয়েছে।

 

বিকেল ৫ টার পর থেকে রাত ১২ টার মধ্যে ময়মনসিংহ বিভাগের শেরপুর, নেত্রকোনা ও ময়মনিসংহ জেলার কোনো কোনো উপজেলার উপরে হালকা বজ্রপাতসহ সামান্য পরিমাণে বৃষ্টিপাতের কিছু সম্ভাবনা রয়েছ। বৃষ্টিপাতের সম্ভাবনা অপেক্ষাকৃত বেশি নেত্রকোনা জেলার উপরে।

 

তবে দুপুর ১ টার পর থেকে আগামীকাল বুধবার সকাল ৯ টার মধ্যে খুলনা বিভাগের বেশিভাগ জেলাগুলোর উপর দিয়ে কালবৈশাখী ঝড় অতিক্রম করা কিংবা বৃষ্টিপাত অতিক্রমের কোনো সম্ভাবনা দেখা যাচ্ছে না। সাতক্ষীরা ও বাগেরহাট জেলার কোনো কোনো উপজেলার উপরে বিচ্ছিন্ন ভাবে খুবই স্বল্প সময়ের জন্য হালকা পরিমাণে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

 

একই সময়ে ঢাকা, বরিশাল, রংপুর ও রাজশাহী বিভাগের জেলাগুলোর উপর দিয়ে কালবৈশাখী ঝড় অতিক্রম করা কিংবা বৃষ্টিপাত অতিক্রমের কোনো সম্ভাবনা দেখা যাচ্ছে না। তবে কিশোরগঞ্জ জেলার কোনো-কোনো উপজেলার উপরে বিচ্ছিন্নভাবে খুবই স্বল্প সময়ের জন্য হালকা পরিমাণে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।