বগুড়ায় আগুনে পুড়লো পঁচিশ বিঘা জমির গাছ ও ভুট্টা, পাশে দাঁড়ালেন ইউএনও

শেরপুর( বগুড়া) প্রতিনিধি
প্রকাশ: ০২ মে ২০২৪ ১৮:৫৮ ।
বগুড়ার খবর
পঠিত হয়েছে ৩৫ বার।

বগুড়ার শেরপুরে আগুন লেগে পুড়ে গেছে পঁচিশ বিঘা জমির ভুট্টার গাছ। এতে অন্তত দশজন কৃষক কমবেশি ক্ষতিগ্রস্ত হয়েছেন। বুধবার (০১মে) দুপুরে উপজেলার গাড়িদহ ইউনিয়নের ফুলবাড়ী উত্তর পাড়া গ্রামে এই ঘটনা ঘটে। এদিকে অগ্নিকারন্ড ক্ষতিগ্রস্ত কৃষকদের পাশে দাঁড়িয়েছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা সুমন জিহাদী। তিনি তাঁর দপ্তরের পক্ষ থেকে ওইসব কৃষকদের হাতে চাল ও নগদ অর্থ তুলে দেন।

এসময় উপজেলা সহকারি কমিশনার (ভূমি) এসএম রেজাউল করিম, শেরপুর থানার ভারপ্রাপ্ত (ওসি) রেজাউল করিম, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা শামছুন্নাহার শিউলী উপস্থিত ছিলেন।

খোঁজ নিয়ে জানা যায়, স্থানীয় কৃষক আনোয়ার হোসেন দুই বিঘা জমিতে ভূট্টা চাষ করেন। সম্প্রতি জমি থেকে সেই ভুট্টা তুলে নিয়ে যান। পরবর্তীতে ওই জমি পরিষ্কার করার জন্য বুধবার সকালের দিকে ভুট্টার গাছে আগুন লাগিয়ে দিয়ে বাড়িতে চলে যান। কিন্তু চলমান তীব্র তাপদাহের কারণে তার জমি থেকে মুর্হুতের মধ্যে আগুন অন্য জমিতে ছড়িয়ে পড়ে। ফলে দশজন কৃষকের অন্তত পঁচিশ বিঘা জমির গাছ ও ভুট্টা পুড়ে ছাই হয়ে যায়। একপর্যায়ে খবর পেয়ে স্থানীয় ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্সের কর্মীরা দ্রুত ঘটনাস্থলে এসে আগুন নিয়ন্ত্রণে আনে। ফলে মাঠের মাঠ ফসল রক্ষা পায়।


সরেজমিনে গিয়ে জানা যায়, কৃষক আনোয়ার হোসেনের পাশের জমি ছিল ফুলবাড়ি উত্তর পাড়া গ্রামের কৃষক ফিরোজ হোসেনের। আগুনে তার এক বিঘা জমির ভুট্টাসহ গাছ পুড়ে ছাই গেছে। এতে তার ক্ষতি হয়েছে অন্তত ত্রিশ হাজার টাকা। এছাড়া সবজি চাষী ফটিক হোসেনের আধা বিঘা জমির করলার গাছ পুড়ে গেছে। এতে তার ক্ষতি হয়েছে অন্তত পঞ্চাশ হাজার টাকা।

স্থানীয় একাধিক কৃষক জানান, অনেক কৃষক ভুট্টার মোচা কেটে নিয়েছিলেন। তাই জমিতে ছিল ভুট্টার শুকনা গাছগুলো। এসব গাছ স্থানীয় কৃষকেরা সারা বছর বাড়ির রান্নাবান্নার কাজে জ্বালানি হিসেবে ব্যবহার করে থাকেন। এজন্য গাছগুলো কাটার অপেক্ষায় ছিলেন। কিন্তু কৃষক আনোয়ার হোসেন তার জমির ভুট্টার মোচা তোলার পর আগুন লাগিয়ে দেওয়ার কারণে আশপাশের অন্তত পঁচিশ বিঘা জমিতে এই আগুন ছড়িয়ে পড়ে। এতে কৃষকদের অনেক ক্ষতি হয়েছে বলে জানান তারা।