১৭ মে বগুড়া সাহিত্য উৎসব

প্রেস বিজ্ঞপ্তি
প্রকাশ: ১০ মে ২০২৪ ২০:০৩ ।
বগুড়ার খবর
পঠিত হয়েছে ২১ বার।

নবীন-প্রবীণ নিয়ে জমজমাটভাবে বগুড়া সাহিত্য উৎসব অনুষ্ঠিত হতে যাচ্ছে আগামী ১৭ মে। এ দিন সকাল ১০ টায় বগুড়া জেলা পরিষদ মিলনায়তনে উৎসবের উদ্বোধন করবেন বগুড়া সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি নাট্যজন তৌফিক হাসান ময়না। প্রধান অতিথি থাকবেন বাংলা কবিতার অন্যতম কবি ও সাহিত্যের কাগজ ‘অরণি’ সম্পাদক ও প্রকাশক কবি মাহমুদ কামাল। অনুষ্ঠানে দেশের বিভিন্ন জেলার শতাধিক কবিগণ অংশ নিচ্ছেন বলে আয়োজক কমিটি থেকে জানানো হয়েছে। 

আয়োজক কমিটির অন্যতম সদস্য কবি জয়ন্ত দেব জানান, বগুড়া সাহিত্য উৎসব মুলত দেশের অন্যতম একটি সাহিত্য উৎসব হতে যাচ্ছে। এই উৎসবে ঢাকা, চট্রগ্রাম, টাঙ্গাইল, সিরাজগঞ্জ, বগুড়া, রাজশাহী, নওগাঁ, রংপুর, গাইবান্ধা, জয়পুরহাট, পাবনা, নাটোরসহ বিভিন্ন জেলার নবীন ও প্রবীণ কবিগণ অংশগ্রহণ করবেন। একদিনের এই অনুষ্ঠানে কবি, সাহিত্যিকদের জন্য উন্মুক্ত থাকবে। কবিতা, কথাসাহিত্য, সেমিনার নিয়ে দিনব্যাপী আলোচনা অনুষ্ঠিত হবে। লক্ষ্যথাকবে প্রবীণ কবিদের সাথে তরুণ কবিরা পরিচিত হয়ে আগামীতে যেন শিল্প সাহিত্য আরো এগিয়ে যায়। মুক্তিযুদ্ধের পক্ষের শক্তিকে যেন আরো ছড়িয়ে দেয়া যায়।

বগুড়া সাহিত্য উৎসব এর আয়োজক হিসেবে থাকছে বগুড়ার অন্যতম চারটি সাহিত্য সংগঠন পাঠকপণ্য পাঠশালা, শব্দকথন, প্রকাশ শৈলী ও শিশুদের প্রত্রিকা কুঁড়ি। 

অনুষ্ঠানে সকাল ১০টায় উদ্বোধন, ১১ টায় সেমিনার, বেলা ১২ টা থেকে বিরতী হয়ে কবিতা আবৃত্তি, কবি কণ্ঠে কবিতা, তরুণ কবিদের নিয়ে সেমিনার, কবি কণ্ঠে কবিতা এবং বিকালে সমাপনী অনুষ্ঠান থাকছে।