‘পাকিস্তানে নিরাপত্তা না পেলে যাওয়া ঠিক হবে না’

পুণ্ড্রকথা ডেস্ক
প্রকাশ: ১৫ জুলাই ২০২৪ ১৯:৫৬ ।
খেলাধুলা
পঠিত হয়েছে ১১ বার।

আগামী বছরের ফেব্রুয়ারিতে চ্যাম্পিয়ন্স ট্রফি। চ্যাম্পিয়ন্স ট্রফির এবারের আসরের আয়োজক দেশ পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)।

চ্যাম্পিয়ন্স ট্রফিতে অংশ নিতে অন্য দলগুলো পাকিস্তান সফরে যেতে চাইলেও বেঁকে বসেছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। তারা পাকিস্তান সফর করতে নারাজ। 

গত বছরের নভেম্বরে ভারতে অনুষ্ঠিত হয় ওয়ানডে বিশ্বকাপ। তখন ভারত সফরে গিয়ে খেলতে রাজি ছিল না পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) কিন্তু আইসিসি চেয়ারম্যানের অনুরোধে ভারত সফরে যায় পাকিস্তান ক্রিকেট দল। শর্ত হিসেবে পিসিবি জানিয়ে দেয়, তাহলে ২০২৫ সালের ফেব্রুয়ারিতে ভারতীয় ক্রিকেট দলকেও পাকিস্তান সফরে গিয়ে চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলতে হবে।

কিন্তু ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই) পাকিস্তান সফরে দল পাঠাতে আগ্রহী না। ভারতীয় সাবেক তারকা ক্রিকেটার হরভজনসিং এক টুইট বার্তায় বলেছেন,  ‘আমাদের খেলোয়াড়রা পাকিস্তানে নিরাপদ না হলে আমরা দল পাঠাব না। আপনি যদি খেলতে চান খেলুন, যদি না চান, না। পাকিস্তানকে ছাড়াই ভারতীয় ক্রিকেট টিকে থাকতে পারে। তোমরা যদি ভারতকে ছাড়া টিকে থাকতে পার, তাহলে নিজেরা (চ্যাম্পিয়ন্স ট্রফি) আয়োজন করো।’

গত বছর বাবর আজমের নেতৃত্বে পাকিস্তান ৭ বছর পর ওয়ানডে বিশ্বকাপ খেলতে ভারত সফর করে। পাকিস্তান ক্রিকেট দল ভারত সফর করলেও আগামী বছর পাকিস্তানে অনুষ্ঠিতব্য আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে ভারতের উপস্থিতি এখনো অনিশ্চিত। 

আগামী ১৯ থেকে ২২ জুলাই শ্রীলংকার কলম্বোতে আইসিসির বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হবে। সেই সম্মেলনে এ বিষয়টি চূড়ান্ত হবে। 

ভারতীয় ক্রিকেট দল যদি পাকিস্তান সফরে না যায় সেক্ষেত্রে পিসিবি একটি হাইব্রিড মডেল তৈরি করেছে, সেই মডেল অনুসারে ভারতের খেলাগুলো শ্রীলংকা অথবা আরব আমিরাতে হতে পারে।