নওগাঁ কোটাবিরোধী মিছিল সমাবেশে হামলা

নওগাঁ প্রতিনিধি
প্রকাশ: ১৬ জুলাই ২০২৪ ২১:০৬ ।
প্রতিবেশী জেলা
পঠিত হয়েছে ১৫ বার।

নওগাঁয় কোটা সংস্কার ও আন্দোলনরত শিক্ষার্থীদের মিছিল সমাবেশে হামলা চালিয়ে শিক্ষার্থীদের মারপিট করে কর্মসূচি পন্ড করে দেয়া হয়েছে।  মঙ্গলবার বিকেল সাড়ে ৪টার দিকে শহরের বাটারমোড় এলাকায় মিছিলে এবং বেলা সাড়ে ১১ টার দিকে নওগাঁ  মেডিকেল কলেজ প্রাঙ্গনে  কোটা বিরোধী শিক্ষার্থীদের ডাকা সমাবেশে এই হামলার ঘটনা ঘটেছে। এতে উভয় হামলায় নওগাঁ মেডিকেল কলেজের তৃতীয় বর্ষের শিক্ষার্থী আতিকুর রহমানসহ অন্তত ৬জন গুরুতর আহত হয়েছেন। এদের মধ্যে তিনজনকে নওগাঁ সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে। এদিকে জেলা ছাত্রলীগ নৈরাজ্যকর  পরিস্থিতির সৃষ্ঠির প্রতিবাদে ঐদিন বিকেলে শহরের মুক্তির মোড়ে প্রতিবাদ সমাবেশ করেছে।

আন্দোলরত শিক্ষার্থীদের মধ্যে মারুফ বিল্লাহ ,অর্পিতা আনিছুর রহমান ও প্রীতি আক্তার বলেন, সকাল থেকে এখন পর্যন্ত ছাত্রলীগের হামলায় বেশ কয়েকজন আহত হয়েছেন।  আমাদের শান্তিপূর্ণ কর্মসূচিতে বারবার বাধা প্রদানের কথা উল্লেখ করে আন্দোলনকারীরা বলেন,কোটা সংস্কারের দাবিতে এবং ঢাকা ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে সাধারণ শিক্ষাথীদের ওপর হামলার প্রতিবাদে  নওগাঁ মেডিকেল কলেজের সাধারণ  শিক্ষার্থীরা পূর্ব ঘোষণা  অনুযায়ী মঙ্গলবার   বেলা ১১ টার দিকে মেডিকেল কলেজ চত্তরে মানববন্ধন এর আয়োজন করেন। বেলা সাড়ে ১১ টার দিকে শ্লোগানসহ স্থানীয় ছাত্রলীগের নেতা কর্মীরা  মানববন্ধনে অতর্কিত হামলা চালিয়ে এবং এলোপাতাড়ি মারপিটে কমপক্ষে ৩ জন সাধারণ শিক্ষাথীকে আহত করা হয়। তারা এঘটনার নিন্দা ও বিচার দাবি করেন একই সাথে কোটা সংস্কার আন্দোলন চালিয়ে যাবার ঘোষণা দেন।

এদিকে ওইদিন বিকেল ৪ টার দিকে বিএমসি মহিলা কলেজ এলাকা থেকে শান্তিপূর্ণ মিছিল নিয়ে যাচ্ছিলাম মাঝপথে বাটার মোড়ে আমাদের উপর হামলা করা হয়। এসময় একজন আহত হলে তাকে হাসপাতালে নেয়া হয়।

মিজানুর রহমান নামের আরেক শিক্ষার্থী বলেন, কোঠা ব্যবস্থার যৌক্তিক সংস্কারের দাবিতে সারা দেশের ন্যায় নওগাঁতে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে আমরা শান্তিপূর্ণ মিছিল বের করেছিলাম। কিন্তু আমাদের বাঁধা দেয়া হয় এবং হামলা করে ব্যানার কেড়ে নেয়া হয়। আমাদের অনেক কর্মী আহত আছেন। এসব ঘটনার তীব্র নিন্দা ও সুষ্ঠ বিচার দাবি করছি।

 

অন্যদিকে জেলা ছাত্রলীগের সভাপতি সাব্বির রহমান রেজভী জানান,  বীর মুক্তিযোদ্ধাদের অবমাননা ও রাজাকারদের পক্ষে সাফাই করার কারনে আমরা শহরের মুক্তির মোড় শহীদ মিনারের প্রাদদেশে শান্তিপূর্ণ সমাবেশ করছি। আবার তারাও মিছিল বের করেছে। তাদের উদ্দেশ্য ছিল অরাজগতা করা। আমরা তাদের থামিয়ে চলে যেতে বলেছি। তাদের মাঝে বহিরাগতরা প্রবেশ করে বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টির চেষ্টা করার আশংখা ছিল। আন্দোলনের নামে কাউকে কোন অরাজগতা করতে দেয়া হবেনা, কারন নওগাঁ হলো শান্তির শহর।

এদিকে এঘটনার পর শিক্ষার্থীদের সঙ্গে আলোচনায় বসেছে মেডিকেল কলেজ কর্তৃপক্ষ। তবে হামলার বিষয়ে কলেজ কর্তৃপক্ষের পক্ষ থেকে এখনও কোনো বক্তব্য পাওয়া যায়নি।