কে হচ্ছেন রতন টাটার উত্তরসূরি?

পুণ্ড্রকথা ডেস্ক
প্রকাশ: ১০ অক্টোবর ২০২৪ ২০:১০ ।
আন্তর্জাতিক
পঠিত হয়েছে ১৫ বার।

চারবার বিয়ের পিঁড়িতে বসার খুব কাছাকাছি পৌঁছালেও প্রতিবারই কোনো না কোনো কারণে ভয়ে পিছিয়ে এসেছেন টাটা গ্রুপের সাবেক চেয়ারম্যান রতন টাটা। শেষ পর্যন্ত আর বিয়ে করা হয়নি তার। নেই কোনো ছেলে-মেয়ে। জানা গেছে, মৃত্যুর আগে কোনো উত্তরসূরিও নিযুক্ত করে যাননি তিনি। ফলে বুধবার (৯ অক্টোবর) তার মৃত্যুর পর তার উত্তরসূরি কে হতে যাচ্ছেন সে প্রশ্ন জায়গা করে নিয়েছে সবার মনে। 

লিয়া টাটা, মায়া টাটা ও নেভিল টাটা তার উত্তরসূরি হবেন বলে ধারণা করা হচ্ছে। তারা তিনজনেই রতন টাটার সৎ ভাই নোয়েল টাটার সন্তান। 

এই তিনজনের মধ্যে সবচেয়ে বড় হলেন লিয়া টাটা। তিনি স্পেনের মাদ্রিদের আইই বিজনেস স্কুল থেকে মার্কেটিংয়ে স্নাকোত্তর ডিগ্রি অর্জন করেছেন। লিয়া ২০০৬ সালে টাটা গ্রুপে তার কর্মজীবন শুরু করেন। তাজ হোটেলস রিসর্টস অ্যান্ড প্যালেসেসে সহকারী ব্যবস্থাপক ছিলেন। বর্তমানে তিনি ইন্ডিয়ান হোটেলস কোম্পানি লিমিটেডের (আইএইচসিএল) ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছেন। 

বড় বোন লিয়ার মতো মায়া টাটাও উচ্চশিক্ষিত। তিনি বিজনেস স্কুল ও ওয়ারউইক বিশ্ববিদ্যালয় থেকে উচ্চশিক্ষা অর্জন করেছেন। তিনি টাটা ক্যাপিটালে বিশ্লেষক হিসেবে তার কর্মজীবন শুরু করেন। তিনি টাটা নিউ অ্যাপ চালুতেও গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। একই সঙ্গে তিনি টাটা ডিজিটালে কাজ করেছেন। 

এদিকে তাদের ভাই নেভিল টাটা ট্রেন্টের খুচরা শাখায় তার কর্মজীবন শুরু করেছিলেন। তিনি মানসী কিরলোস্কারের সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হয়েছেন। 

১৯৯১ সালে টাটা গ্রুপের চেয়ারম্যানের দায়িত্ব গ্রহণ করেন রতন টাটা। ২০১২ সালে তিনি চেয়াম্যানের পদ থেকে সরে যান। মৃত্যুর আগ পর্যন্ত তিনি ভারতের অন্যতম বৃহৎ জনহিতকর ট্রাস্টের তত্ত্বাবধানে ছিলেন।