বগুড়ায় জাতীয় নিরাপদ সড়ক দিবস উদযাপন

স্টাফ রিপোর্টার
প্রকাশ: ২২ অক্টোবর ২০২৪ ১৮:৩৬ ।
বগুড়ার খবর
পঠিত হয়েছে ১০ বার।

"ছাত্র জনতার অঙ্গীকার, নিরাপদ সড়ক হোক সবার" স্লোগানে সারাদেশের ন্যায় বগুড়াতেও উদযাপিত হয়েছে জাতীয় নিরাপদ সড়ক দিবস। জেলা প্রশাসন ও বিআরটিএ বগুড়ার আয়োজনে মঙ্গলবার সকালে জেলা প্রশাসক কার্যালয়ের সভাকক্ষে দিবসটি উপলক্ষে  সেমিনার ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। 

অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট পি.এম ইমরুল কায়েসের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বগুড়া জেলা প্রশাসক হোসনা আফরোজা। 

এসময় তিনি বলেন, কোন একটি নির্দিষ্ট দিনের জন্য নয় বছরের প্রতিটি দিন সড়ক নিরাপদ রাখতে হবে। সাধারণ জনগণকে ট্রাফিক আইন মানার বিষয়ে আরো সচেতন হতে হবে। সাথে সাথেই সড়ক মহাসড়কে চালকদের উচ্চগতি ও ওভারটেকিং টেন্ডেন্সি পরিহার করে আইন মেনে গাড়ি চালানোর আহ্বান জানান তিনি। বারংবার সচেতন করার পরেও কেউ যদি সচেতন না হয় তাদের বিরুদ্ধে মোটরযান আইনে কঠোর ব্যবস্থা নেয়ারও জোর দেন ডিসি আফরোজা। এছাড়াও প্রতিবছর উত্তরের প্রাণকেন্দ্র বগুড়ায় কি সংখ্যক চালক প্রশিক্ষণ গ্রহণ করছে সেই তালিকা প্রস্তুতের জন্যে কর্তৃপক্ষকে নির্দেশ দেন জেলা প্রশাসক । পাশাপাশি ফিটনেস সনদ প্রদানের বিষয়ে বিআরটিএ'র সংশ্লিষ্ট কর্মকর্তাদের সর্বদা সজাগ থাকার বিষয়ে তাগিদ দেন এই কর্মকর্তা। বলেন ফিটনেস বিহীন কোন গাড়ি বগুড়ার সড়কে চলতে পারবে না যা নিয়ন্ত্রণে ট্রাফিক বিভাগকেও কঠোর হতে বলেন তিনি। অনুষ্ঠানে তিনি আরো বলেন, ফুটপাত ও সড়ক দখলমুক্ত করতে বগুড়া পৌরসভাকে আরো গতিশীল ভূমিকা রাখতে হবে। প্রয়োজনে নিয়মিত জেলা প্রশাসক কার্যালয়ের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ভ্রাম্যমান আদালত পরিচালনায় সহযোগিতা করবেন। সকলের সম্মিলিত প্রচেষ্টাতে গড়ে উঠবে নিরাপদ সড়ক এমন প্রত্যাশা ব্যক্ত করেন তিনি।

সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বগুড়া পুলিশ সুপার জেদান আল মুসা পিপিএম, সিভিল সার্জন ডা: মোহাম্মদ শফিউল আজম এবং সওজ বগুড়ার নির্বাহী প্রকৌশলীর প্রতিনিধি উপ-বিভাগীয় প্রকৌশলী শেখ রুহুল আজম। 

বিআরটিএ বগুড়া সার্কেলের সহকারী পরিচালক (ইঞ্জি:) আবদুল্লাহ আল মামুন ও মোটরযান পরিদর্শক আশরাফুল ইসলামের সার্বিক ব্যবস্থাপনায় অনুষ্ঠানে অন্যান্যদের মাঝে আরও বক্তব্য রাখেন ট্রাফিক ইন্সপেক্টর (প্রশাসন) সালেকুজ্জামান খান, জেলা মোটর শ্রমিক ইউনিয়নের দপ্তর সম্পাদক ইউনুস আলী লয়া, ক্রীড়াবিদ আমিরুল হাসান আপন, নিরাপদ সড়ক চাই বগুড়ার সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম সোহাগ এবং শিক্ষার্থী প্রতিনিধি যথাক্রমস বগুড়া জিলা স্কুলের ফাইয়াজ রূপান্তর ও বগুড়া সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের রাঈয়াত বারী হাফসা। অনুষ্ঠানে বিভিন্ন শ্রেণী পেশার প্রায় দেড় শতাধিক মানুষ অংশগ্রহণ করেন। এবছর জাতীয় নিরাপদ সড়ক দিবস উদযাপন উপলক্ষে শিক্ষা প্রতিষ্ঠানে সড়ক নিরাপত্তা বিষয় সম্পর্কে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ছাত্র, শিক্ষক ও অভিভাবকদের সমন্বয়ে মাসব্যাপী কর্মসূচি হিসেবে সেমিনার ও সভা অনুষ্ঠিত হবে।