নাটোরে আনুষ্ঠানিকভাবে আম সংগ্রহ কার্যক্রম শুরু

নাটোর প্রতিনিধি
প্রকাশ: ২১ মে ২০২২ ১৯:২২ ।
প্রতিবেশী জেলা
পঠিত হয়েছে বার।

নাটোরে গাছ থেকে আম সংগ্রহের আনুষ্ঠানিক উদ্বোধন ও চাষি সমাবেশ করেছে প্রশাসন।

শনিবার (২১ মে) দুপুরে আম মোকাম আহমেদপুর এই সমাবেশ অনুষ্ঠিত হয়। 

এর আগে সকালে আহমেদপুরের একটি বাগানে গাছ থেকে আম নামিয়ে এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন জেলা প্রশাসক শামিম আহমেদ।


 
এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন পুলিশ সুপার লিটন কুমার সাহা, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক সাইফুল ইসলাম, উপজেলা নির্বাহী অফিসার মারিয়াম খাতুনসহ অন্যান্যরা। 

এদিকে কৃষকরা জানান, এ বছর খরার কারণে আমের গুটি ছোট ও ফলন কম হয়েছে। তাছাড়া আমের বাজার দর ভালো না উল্লেখ করে বাজার মনিটরিংয়ের দাবী জানান চাষিরা। 

বড়াইগ্রাম উপজেলা কৃষি কর্মকর্তা শারমিন সুলতানা বিষয়টি স্বীকার করে জানান, এ বছর খরার কারণে আমের ফলন কম হয়েছে। তবে দাম ভালো পাবেন বলে আশা তার। 


 

নাটোরের পুলিশ সুপার লিটন কুমার সাহা জানান, বিষমুক্ত ও ভালো আম নাটোর জেলার বাইরে যাতে নির্বিঘ্নে চাষিরা ও ব্যবসায়ীরা পাঠাতে পারেন তার যথাযথ পদক্ষেপ গ্রহণ করা হবে। ব্যবসায়ীদের নিরাপত্তার পাশাপাশি কেউ যাতে আম নিয়ে কোনও ধরনের কেমিকেল মিশাতে না পারে তার ও প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে বলেও জানান তিনি। 

জেলা প্রশাসক শামীম আহমেদ জানান, প্রশাসনের সকল দপ্তরের সার্বিক সহায়তায় নাটোরে উৎপাদিত আম সারা দেশের মানুষের দোরগোড়ায় পৌঁছে দিতে প্রশাসন কাজ করছে। 


জেলা কৃষি বিভাগের তথ্য মতে চলতি বছর নাটোর জেলায় ৫ হাজার ৭৪০ হেক্টর জমিতে আমের আবাদ করে উৎপাদন লক্ষমাত্রা ধরা হয়েছে ৮০ হাজার মেট্রিক টন। যার বাজার মূল্য প্রায় ৩২২ কোটি টাকা। 

এর আগে বুধবার কৃষি বিভাগ ও আম ব্যবসায়ীদের সাথে এক বৈঠক শেষে ২০ মে থেকে গোপাল ভোগ জাতের আম নামানোর মধ্য দিয়ে আম সংগ্রহের সময় বেঁধে দেয় প্রশাসন। এছাড়া রাণী পছন্দ ও লক্ষণ ভোগ ২৫ মে, ক্ষীরশাপাত ৩০ মে, ল্যাংড়া ০৫ জুন, মোহনভোগ ১৫ জুন, ফজলি, হাড়িভাঙ্গা এবং আম্রপালি ২০ জুন, মল্লিকা ৩০ জুন, বারি-৪ ১০ জুলাই ও আশ্বিনা ১৫ জুলাই। আর সর্বশেষ গাছ থেকে গৌরমতি জাতের আম নামানো শুরু হবে ১৫ আগস্ট।