যে কারণে বাড়িতে লাগাবেন নিম গাছ!

পুণ্ড্রকথা ডেস্ক
প্রকাশ: ০৫ অগাস্ট ২০২২ ২০:১১ ।
লাইফস্টাইল
পঠিত হয়েছে বার।

বর্ষজীবী নানা উদ্ভিদের মধ্যে অন্যতম একটি হলো নিম। চির হরিৎ এই গাছটির রয়েছে নানা ঔষুধি গুণ। বাড়িতে একটি নিম গাছ থাকার অর্থ সার্বক্ষণিক একজন ডাক্তারের সংস্পর্শে থাকা।

নিম গাছের প্রতিটি অংশেরই রয়েছে বিশেষ গুণ। যেমন নিম থেকে তৈরি তেল ভিটামিন ই এবং ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ। এই তেল শুধু চুলের জন্য নয়, ত্বকের জন্যও বিশেষ উপকারী।

নিমের অ্যান্টি ব্যকটেরিয়াল উপাদান ত্বকে ফাঙ্গাস, ব্যাকটেরিয়া বা ছত্রাক জমে থাকদে বাঁধা দেয়। যাদের মুখে ব্রণের সমস্যা রয়েছে  তারা প্রতিদিন নিম পাতা ভাজা খাওয়ার অভ্যাস করতে পারেন। ত্বকের উজ্জ্বলতা বাড়াতে নিয়মিত নিমপাতা পেস্টের সঙ্গে কাচা হলুদ মিশিয়ে ব্যবহার করতে পারেন।

এক্ষেত্রে খেয়াল রাখবেন, নিম পেস্টের চেয়ে হলুদের পেস্টের পরিমাণ অবশ্যই কম থাকতে হবে। যেদিন হলুদ ও নিম পেস্ট ব্যবহার করবেন সেদিন চেষ্টা করবেন সূর্যের আরেঅ এড়িয়ে চলার।

ত্বকের যেকোনো কেটে যাওয়া অংশে নিম পাতার রস ওষুধের মতো কাজ করে। শুকনো নিম পাতার গুঁড়ো রূপচর্চায় ফেস প্যাক হিসেবে ব্যবহার করতে পারেন।

নিম গাছের ডাল দাঁতের জন্য বিশেষ উপকারী। মুখের দুর্গন্ধ,ত্বকের সংক্রমণ, চুলকানি, ঘামের দুর্গন্ধ প্রতিরোধে নিম গাছ এক অব্যর্থ ওষুধ হিসেবে কাজ করে।

এছাড়া পেটের নানা ধরনের জটিল রোগ, লিভারের সমস্যা, কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করতে নিম গাছ দারুণ কার্যকরী। রক্ত পরিশুদ্ধ করার পাশাপাশি শরীর থেকে বিষাক্ত বা ক্ষতিকর উপাদান বের করে শরীরকে সুস্থ ও রোগমুক্ত রাখতে তাই বাড়িতে লাগাতে পারেন এই প্রাকৃতিক ডাক্তারকে।